Fact Check: তিব্বতের চামো হাইওয়েতে পাহাড় ধসে পড়া হিসাবে একটি ভিডিও সংকলন মিথ্যাভাবে শেয়ার করা হয়েছে৷

0 394

সোশ্যাল মিডিয়ায় একাধিক পর্বত ধস প্রদর্শনের একটি ভিডিও ব্যাপকভাবে শেয়ার করে দাবি করা হয়েছে যে ভিডিওটি তিব্বতের চামো হাইওয়েতে যে ধস নেমেছে তার ছবি তুলেছে৷ ভিডিওর মধ্যে একটি ফ্রেমে একটি বড় বোল্ডারের একটি গাড়িকে পিষে ফেলা চিত্রিত করা হয়েছে, এবং আরেকটি ফ্রেমে একটি জলাশয়ে নৌকায় থাকা ব্যক্তিদের উপর একটি পাহাড় ধসে পড়া চিত্রিত হয়েছে৷

ভিডিওটি ফেসবুকে এই ক্যাপশনে শেয়ার করা হয়েছে: “তিব্বতের চামো হাইওয়েতে পাহাড়ের অর্ধেক ধসে পড়েছে। কী ভয়ানক প্রাকৃতিক দুর্যোগ।”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির ফ্যাক্ট-চেক করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ভিডিও কিফ্রেমের বিপরীত চিত্র অনুসন্ধান চালনা করে আমাদের এনএম টিম ৭ সেপ্টেম্বর, ২০২২ তারিখের ফেসবুক (‌ Facebook )‌ পেজ ইউনিল্যাড খুঁজে পেয়েছে, যেখানে একটি ক্যাপশন সহ একই ভিডিও রয়েছে: “নিচের রাস্তায় পাহাড়ে ফাটল ও ভূমিধস” এবং অবস্থান নির্দেশ করেছে যে ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরাখণ্ডের পিথোরাগড়ে।

আমরা মেক্সিকান (‌ Mexican )‌ নিউজ ওয়েবসাইট লা রেজন-এর একটি প্রতিবেদনে দ্বিতীয় ভিডিওটি খুঁজে পেয়েছি। প্রতিবেদনে স্পষ্ট করা হয়েছে যে ঘটনাটি কলম্বিয়ার নারিনোতে ইজিডোর পলিকার্পা সেক্টরে ঘটেছে। এই বিপর্যয়টি ৩০ ঘন্টারও বেশি বিরতিহীন বৃষ্টিপাতের ফল। রিপোর্টটিও ২০২১ সালের ডিসেম্বরে প্রকাশিত হয়েছিল, যা প্রমাণ করে যে ঘটনাটি সাম্প্রতিক নয়।

আরও, তৃতীয় ভিডিও থেকে কিফ্রেমের বিপরীত চিত্র অনুসন্ধানের ফলে ১৪ জুলাই, ২০২৩ তারিখের টাইমস নাউ-এর (‌ Times Now )‌ একটি প্রতিবেদন পাওয়া গিয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ঘটনাটি ভারতের নাগাল্যান্ডে, বিশেষ করে জাতীয় সড়ক ২৯–এ ঘটেছে।

চতুর্থ ভিডিওর ভারী বর্ষণে একটি হাইওয়ে ভেসে যাওয়ার প্রদর্শনীটি ভারতের জম্মু ও কাশ্মীরের বলে চিহ্নিত করা হয়েছে। ৮ জুলাই, ২০২৩ তারিখের টাইমস নাউ-এর (‌ Times Now )‌ একটি প্রতিবেদন থেকে এই তথ্যটি পাওয়া গেছে। প্রতিবেদনে বিস্তারিত বলা হয়েছে যে ক্ষতিগ্রস্ত রাস্তাটি এনএইচ৪৪-এর প্যান্থিয়াল টানেলকে বাইপাস করে টি৩ ও টি৫–এর মধ্যে বিস্তৃত। এ অঞ্চলে টানা ও ভারী বৃষ্টিপাতের কারণে সড়কটি ধসে পড়েছে।

২০২২ সালের আগস্টে ভিয়েতনামের ওয়েবসাইট vietnamnet.vn-এ প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করেছে যে পঞ্চম ফুটেজটি হিমালয় থেকে এসেছে।

পরবর্তী ভিডিওটি ভারতের হিমাচল প্রদেশের সিরমাউরের বলে চিহ্নিত করা হয়েছে। ইন্ডিয়া টুডে (‌ India Today )‌ দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে ঘটনাটি ২০২১ সালের জুলাই মাসে ঘটেছিল।

কম্পাইলেশন সিকোয়েন্সের শেষ ভিডিওটিতে একটি জলাশয়ে পর্যটকদের উপর একটি পাহাড়ের ধস চিত্রিত করা হয়েছে, যেটি ব্রাজিলের (‌ Brazil )‌। মর্মান্তিক ঘটনাটি ২০২২ সালের জানুয়ারিতে ঘটেছিল, যখন একটি পর্যটক নৌকায় একটি বোল্ডার ধসে পড়লে কমপক্ষে একজনের প্রাণহানি ঘটে।

সুতরাং, উপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে ভিডিওগুলির একটি সংকলন তিব্বতের একটি হাইওয়েতে পাহাড় ধসের বলে মিথ্যাভাবে শেয়ার করা হয়েছে।