Fact Check: অভিনেত্রী রবিনা ট্যান্ডনের ভিডিও অসত্যভাবে শেয়ার করা হয়েছে এই বলে যে এটি একটি ইভেন্টে অর্পিতা মুখোপাধ্যায়ের নাচার ভিডিও

0 64

বহু কোটি টাকার শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিতে পশ্চিমবঙ্গের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখার্জিকে গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করা হচ্ছে যেখানে তৃণমূল সাংসদ সৌগত রায়কে মঞ্চে এক মহিলার পাশে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এই ভিডিওটি শেয়ার করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা দাবি করছেন যে রায়কে মঞ্চে অর্পিতা মুখার্জির সঙ্গে নাচতে দেখা গেছে।

ভিডিওটি বাংলায় একটি ক্যাপশনসহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে::“সৌগত বাবু অর্পিতার সাথে ভালোই কোমর দোলাচ্ছিল। পিকচার আভি বাকি হ‍্য”

এখানে ওপরের পোস্টের (‌ post   )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি এবং প্রাসঙ্গিক কিওয়ার্ডগুলি নিয়ে একটি রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধানটি আমাদেরকে ইন্ডিয়া টুডে (‌ India Today   )‌ দ্বারা ১৮ জানুয়ারি, ২০১৯-এ প্রকাশিত একটি সংবাদে নিয়ে যায়, যেখানে ভাইরাল ভিডিওর মতো ভিজ্যুয়ালগুলি ছিল। শিরোনাম ছিল:‌ “টিএমসি এমপি তু চিজ বড়ি হ্যায় রবিনা ট্যান্ডনের সঙ্গে মারকাটারি। ভাইরাল নাচের ভিডিও দেখুন।”

নিবন্ধটি মূল ভিডিওটিকে (‌ video    )‌ যুক্ত করেছে যেখানে এটি স্পষ্টভাবে দেখা যাচ্ছে যে সৌগতের পাশের মহিলাটি রবিনা ট্যান্ডন ছাড়া আর কেউ নন।

সংবাদ প্রতিদিন (‌ Sangbad Pratidin )‌ একই ভাইরাল ভিডিওটি দিয়েছিল, এবং জানিয়েছিল যে দমদম এলাকার (সাংসদ সৌগতর লোকসভা নির্বাচনী এলাকা) দাগা কলোনিতে প্রতি বছর একটি খাদ্য মেলা অনুষ্ঠিত হয়। এই প্রবীণ রাজনীতিবিদ ও বলিউড অভিনেত্রী খাদ্য মেলার উদ্বোধন করতে এসে নাচতে শুরু করেন। রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রী ও তৃণমূল বিধায়ক ব্রাত্য বসুকেও মঞ্চে হাসতে দেখা যাচ্ছে। অন্যান্য অনেক সংবাদ সংস্থাও (‌ news organisations )‌ ২০১৯ সালের একই ঘটনার কথা জানিয়েছে।

সুতরাং, উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর।