‌Fact Check: ২০২১–এর হিন্দু দক্ষিণপন্থী গোষ্ঠীগুলির সান্তা ক্লজের কুশপুত্তলিকা পোড়ানোর ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

0 285

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে যাতে রাস্তায় সান্তা ক্লজের একটি কুশপুত্তলিকা পোড়ানো জনতাকে দেখা যাচ্ছে। অনেক ব্যবহারকারী দাবি করেছেন যে, এগুলি বিজেপি–র গুন্ডা এবং ঘটনাটি মধ্যপ্রদেশের রাস্তায় ঘটেছে।

একজন ফেসবুক ব্যবহারকারী একটি ক্যাপশন সহ ভাইরাল পোস্টটি পোস্ট করেছেন:

ഇതാണിവരുടെ തനിനിറം – ബി.ജെ.പി ഭരിക്കുന്ന മധ്യപ്രദേശിൽ പൊതു നിരത്തിൽ നടന്ന സംഭവമാണിത്.

https://chat.whatsapp.com/LQ8RAIq29f17va11m2Sl0K

(অনুবাদ: *এটি তাদের আসল রঙ – B. J. এই ঘটনাটি P শাসিত মধ্যপ্রদেশের সর্বজনীন রাস্তায় ঘটেছে।

https://chat.whatsapp.com/LQ8RAIq29f17va11m2Sl0K)

এখানে পোস্টটি দেখতে পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ভিডিও কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ চালিয়ে আমাদের টিম ২৪শে ডিসেম্বর, ২০২১ তারিখের ওয়ানইন্ডিয়া নিউজের অফিসিয়াল চ্যানেলে একটি শিরোনাম সহ একটি ইউটিউব ভিডিও সনাক্ত করেছে: আগ্রা: কথিত রূপান্তরের প্রতিবাদে সান্তা ক্লজের কুশপুত্তলিকা পোড়ানো | ওয়ানইন্ডিয়া নিউজ।

‌‌https://youtu.be/hb2tgFork8E?si=T6A-0MpxgAJUGNtA

ভিডিওটি বর্ণনা–সহ একটি ভাইরাল ক্লিপের সঙ্গে মিলে যায়। ঘটনাটি ঘটেছিল আগ্রায় যখন একটি হিন্দু দক্ষিণপন্থী দল জুতা দিয়ে সান্তা ক্লজের একটি মূর্তিকে পিটিয়েছিল এবং তারপরে কথিত ধর্মান্তরের বিরুদ্ধে প্রতিবাদে জনসমক্ষে এটি পুড়িয়ে দেয়।

আরও অনুসন্ধান করতে গিয়ে, আমাদের দল ইন্ডিয়া টুডে থেকে ২৫ ডিসেম্বর, ২০২১ তারিখের একটি সংবাদ নিবন্ধ দেখেছে। নিবন্ধটি নিশ্চিত করে যে ঘটনাটি আগ্রায় ঘটেছিল এবং সান্তা ক্লজের কুশপুত্তলিকাগুলি অন্তঃরাষ্ট্রীয় হিন্দু পরিষদ ও রাষ্ট্রীয় বজরং দলের সদস্যরা পুড়িয়েছিল, কারণ তারা বিবেচনা করেছিল যে এটি খ্রিস্টান মিশনারিদের দ্বারা লোকেদের ধর্মান্তরিত করার একটি ‘‌কৌশলের’‌ অংশ হতে পারে।

‌‌

মধ্যপ্রদেশের সঙ্গে ভিডিওটির সম্পর্কের কোনও চূড়ান্ত প্রমাণ আমরা খুঁজে পাইনি। অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল পোস্ট, যা দাবি করে যে হিন্দু দলগুলি মধ্যপ্রদেশে সান্তা ক্লজের কুশপুত্তলি

কা পোড়াচ্ছে, তা বিভ্রান্তিকর।