Fact Check: হরিয়ানা পঞ্চায়েত নির্বাচনের তারিখ সম্পর্কে ভাইরাল বার্তা বানানো

0 11

হরিয়ানার মুখ্য নির্বাচন কমিশনার ধনপত সিং চণ্ডীগড়ে একটি সংবাদ সম্মেলনে পঞ্চায়েত নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন বলে দাবি করে সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।

ভাইরাল বার্তা অনুসারে, ১৩ সেপ্টেম্বর সিরসা জেলার আহমেদপুর গ্রাম পঞ্চায়েত বাদে বাকি হরিয়ানায় ভোট হবে। একই দিনে সরপঞ্চ ও পঞ্চায়েতের ফলাফল ঘোষণা করা হবে, আর জেলা পরিষদ ও ব্লক সমিতির ফলাফল ঘোষণা করা হবে ১৫ সেপ্টেম্বর।

উপরের পোস্টের লিঙ্ক দেখুন এই জায়গাগুলিতে (‌ postHereherehere )‌।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য–নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

আমরা একটি কিওয়ার্ড সার্চ (‌ keyword search )‌ করেছি, কিন্তু ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনও সংবাদ প্রতিবেদন খুঁজে পাইনি।

কিন্তু এক মাস আগে প্রকাশিত দৈনিক ভাস্করের (‌ Dainik Bhaskar )‌ নিবন্ধ অনুসারে, হরিয়ানার রাজ্য নির্বাচন কমিশনার ধনপত সিং বলেছেন যে রাজ্যের পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানগুলির নির্বাচন এক দফায় অনুষ্ঠিত হবে। প্রথমত, জেলা পরিষদ ও ব্লক কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে… সেপ্টেম্বরের শেষ নাগাদ ভোট হবে। সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাজ্য সরকার এখনও তারিখ নির্ধারণ করেনি। সংবাদে কোথাও নির্বাচনের তারিখ উল্লেখ করা হয়নি। আরও বেশ কয়েকটি নিবন্ধও ( articles ) এই সংবাদটি ( news ) প্রকাশ করেছে, তবে তাদের কেউই নির্বাচনের তারিখ ঘোষণার বিষয়ে উল্লেখ করেনি।
আমরা হরিয়ানা নির্বাচন কমিশনের (‌ Haryana Election Commission )‌ অফিসিয়াল ওয়েবসাইটেও অনুসন্ধান করেছি, কিন্তু নির্বাচনের তারিখ উল্লেখ করা হয়েছে এমন কোনও প্রেস বিজ্ঞপ্তি খুঁজে পাইনি।

আশ্চর্যজনকভাবে, হরিয়ানার তথ্য, জনসংযোগ ও ভাষা অধিদপ্তরের অফিসিয়াল ফ্যাক্ট চেক হ্যান্ডেলের একটি টুইট  (‌ tweet )‌ বলেছে যে পঞ্চায়েত নির্বাচনের তারিখ ঘোষণার বার্তাটি জাল। বিভাগ এটিকে গুজব বলে অভিহিত করেছে।

উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে হরিয়ানা পঞ্চায়েত নির্বাচন সম্পর্কে ভাইরাল দাবি মিথ্যা।