Fact Check: সুদানে তেল পাইপলাইন স্থানীয়রা ধ্বংস করেছেন বলে দাবি করা ভাইরাল ছবি বিভ্রান্তিকর

0 489

সম্প্রতি, সুদানের সশস্ত্র বাহিনী (স্যাফ) ও একটি সরকারি আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ)–এর মধ্যে সুদানের খার্তুমে সংঘর্ষ (‌ clashes erupted )‌ শুরু হয়। এটি ২০২১ সালে একটি সামরিক অভ্যুত্থানের পরে দেশে গণতন্ত্রে উত্তরণের প্রচেষ্টায় ক্রমবর্ধমান উত্তেজনার ফলে হয়েছিল।

এই পটভূমিতে, পোর্ট সুদানে স্থানীয়রা একটি তেলের পাইপলাইন ভেঙে দিয়েছে বলে দাবি করা একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত হয়েছে। কিছু ব্যবহারকারীর মতে, এই পাইপলাইনটি দক্ষিণ সুদানে তেল বহন করে।

একজন ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ছবিটি একটি ক্যাপশন সহ পোস্ট (‌ posted )‌ করেছেন: ব্রেকিং নিউজ:

দক্ষিণ সুদানের তেল বহনকারী তেলের পাইপলাইনগুলিকে বন্দর সুদানের স্থানীয়রা ধ্বংস করে দিয়েছে, কারণ দেশজুড়ে লড়াই তীব্র হচ্ছে।

পোস্টটি দেখতে পারেন এখানে (‌ here )‌।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

আমরা উভয় ইমেজের জন্য আলাদাভাবে রিভার্স ইমেজ সার্চ চালিয়েছি।

ছবি ১:

আমরা একটি স্টক চিত্র দেখেছি যার শিরোনাম: পরিবহনের সময় তেল থেকে পরিবেশগত ক্ষতি, ১৬ আগস্ট, ২০১০ তারিখে স্টক ছবি, আইস্টক (‌ iStock )‌। এটি একটি কানাডিয়ান স্টক সামগ্রী ওয়েবসাইট৷ যদিও ছবির বিবরণ বা শিরোনাম বেশি কিছু জানায় না, পোস্ট করার তারিখ নিশ্চিত করে যে ছবিটি ২০১০ সাল থেকে অনলাইনে রয়েছে। তাই, সুদানের সাম্প্রতিক সংঘর্ষের সাথে এটি সম্পর্কিত হতে পারে না।

আমরা শাটারস্টকেও (‌ Shutterstock )‌ একই বর্ণনা সহ একটি অনুরূপ ছবি পেয়েছি।

ছবি ২:

এই ছবিটিও, আইস্টক (‌ iStock )‌–এ আপলোড করা হয়েছিল জুন ৮, ২০০৬ তারিখে, যার শিরোনাম ছিল: বার্নিং পাইপ ফ্ল্যাঞ্জ 2 স্টক ফটো৷ আবারও, পোস্ট করার তারিখটি সুদানে চলতি যুদ্ধের অনেক আগেকার, এবং এটি প্রমাণ করে যে এটি সম্প্রতি মানুষকে বিভ্রান্ত করার জন্য ব্যবহার করা হয়েছে।


একই ছবি গেটি ইমেজেও (‌  Getty Images )‌ আপলোড করা হয়েছে কোনও বর্ণনা ছাড়াই।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে স্থানীয়রা পোর্ট সুদানে একটি তেলের পাইপলাইন ধ্বংস করেছে বলে ভাইরাল পোস্টের দাবি মিথ্যা।