Fact Check: রাজস্থানের একটি ম্যানহোলে পুরুষদের পড়ে যাওয়ার ভিডিও চেন্নাইয়ের সঙ্গে মিথ্যাভাবে যুক্ত করা হয়েছে

0 85

একটি ভিডিও যাতে পাঁচজন মানুষকে একটি আচ্ছাদিত ম্যানহোলে পড়ে যেতে দেখা যাচ্ছে, তাতে ঘটনাটি চেন্নাইয়ের বলে দাবি করে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।

এই তামিল ক্যাপশন সহ ভিডিওটি ফেসবুকে শেয়ার করা হচ্ছে:‌  “சென்னையில் உங்கள் கடைக்கு முன்பு புதிதாக கட்டப்பட்டு வரும் மழைநீர் வடிகால் பிளாட்பாரத்தை கவனமாக பயன்படுத்தவும். ஏனென்றால் இந்த கட்டுமாணம் திராவிட மாடல் அரசால் கட்டப்படுகிறது”

(‌অনুবাদ: চেন্নাইতে আপনার দোকানের সামনে নবনির্মিত বৃষ্টির জল নিষ্কাশন প্ল্যাটফর্মটি সাবধানে ব্যবহার করুন। কারণ এই কাঠামোটি তৈরি করেছে দ্রাবিড় মডেল সরকার)‌।

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি এবং একটি রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধানটি আমাদের এবিপি (‌  ABP  )‌ নিউজ রিপোর্টে নির্দেশিত করেছে ,যেটিতে এই শিরোনাম সহ একই ভাইরাল ভিডিও রয়েছে:‌ “রাজস্থানের জয়সলমেরে ঢেকে রাখা ম্যানহোলে পাঁচজন পড়ে যান, ভিডিও ভাইরাল হয়”।

আরও অনুসন্ধান করে আমরা দেখতে পাই এই ঘটনাটি এনডিটিভি, জি নিউজ ও ওয়ান ইন্ডিয়া (‌ NDTV, Zee News and One India )‌ সহ আরও কয়েকটি নিউজ আউটলেট দ্বারা রিপোর্ট করা হয়েছিল। একটি প্রতিবেদনে বলা হয়েছে, “ক্রমশ ভাইরাল হওয়া এই ভিডিওটি রাজস্থানের জয়সলমেরের বলে জানা গেছে, যেখানে একটি দোকানের কাছে দাঁড়িয়ে থাকা পাঁচজন একের পর এক মাটিতে তলিয়ে যান। এই ভিডিওটি দেখার পর আপনিও এক মিনিটের জন্য নিজের চোখকে বিশ্বাস করবেন না।”

উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি চেন্নাই নয়, রাজস্থানের।