Fact Check: মিথ্যা দাবি সহ রাহুল গান্ধীর একটি সম্পাদিত ক্লিপ ভাইরাল

0 71

রাহুল গান্ধীর একটি পোস্টার দেখানো এবং সাংবাদিকদের দিকে থেকে মুখ ফিরিয়ে চলে যাওয়ার একটি ১৪ সেকেন্ডের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। ভিডিওটি বলিউড মুভি থ্রি ইডিয়টসের একটি বিখ্যাত মুভি ডায়ালগ “জাহানপানাহ তুসি গ্রেট হো, তোহ্‌ফা কাবুল করো” সহ ডাব করা হয়েছে। অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করেছেন, গান্ধীকে উপহাস করেছেন, এবং দাবি করেছেন যে যখন সাংবাদিকরা তাঁকে পোস্টারের অন্য দিকটি দেখাতে বলেছিলেন তখন গান্ধী এমন কাজ করেছিলেন।

একজন ফেসবুক ব্যবহারকারী একটি ক্যাপশন সহ ভাইরাল ভিডিও পোস্ট  (‌ posted )‌ করেছেন:

गुलाम चमचें इसे पीएम बनने का सपना देखते हैं ज़ब पत्रकार नें कहा पोस्टर पीछे से भी दिखाओ तो अपने राहुल जी ने पिछवाड़ा दिखा दिया क्या आईटम है यार (‌অনুবাদ: গোলাম চমচাইন প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখে সাংবাদিকরা যখন পেছন থেকে পোস্টার দেখাতে বললেন, তখন আপনার রাহুল জি বাড়ির উঠোন দেখালেন.. আইটেম ম্যান কী!)

ভিডিওটি দেখতে পারেন এখানে (‌ here )‌।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ভিডিও কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ চালিয়ে আমরা ১৯ জানুয়ারি, ২০২১ তারিখে স্টক ফটোগ্রাফি ওয়েবসাইট — অ্যালামিতে (‌ Alamy )‌ আপলোড করা একটি ছবি খুঁজে পেয়েছি। ছবিতে গান্ধীকে অন্যান্য কংগ্রেস নেতাদের (রণদীপ সিং সুরজেওয়ালা এবং কে সি বেনুগোপাল) সঙ্গে বসে থাকতে দেখা যাচ্ছে। ভাইরাল ভিডিওর সঙ্গে ছবির ব্যাকগ্রাউন্ড এবং তাঁর পোশাকও মিলেছে।

ছবির ক্যাপশনে লেখা: ‘নয়া দিল্লি, ভারত। ১৯ জানুয়ারী ২০২১। ভারতীয় জাতীয় কংগ্রেস (বিরোধী দল) নেতা রাহুল গান্ধী (মাঝে), এআইসিসি সাধারণ সম্পাদক রণদীপ সিং সুরজেওয়ালা (বামে) এবং কে.সি. ভেনুগোপাল (‌ডানদিকে)‌ অল-ইন্ডিয়া কংগ্রেস কমিটির (এআইসিসি) সদর দফতরে নতুন কৃষক আইন ইস্যুতে একটি সাংবাদিক সম্মেলনে।

কৃষি বিলের বিরুদ্ধে প্রেস কনফারেন্স সম্পর্কে আরও জানতে একটি গুগল কিওয়ার্ড সার্চ করে আমরা ১৯ জানুয়ারি, ২০২১ তারিখে একটি ইউটিউব লাইভ স্ট্রিম ভিডিও পেয়েছি, যার শিরোনাম: লাইভ: এআইসিসি সদর দপ্তরে শ্রী রাহুল গান্ধীর বিশেষ প্রেস ব্রিফিং (‌ LIVE: Special Press Briefing by Shri Rahul Gandhi at AICC HQ  )‌। এটি পোস্ট করা হয়েছে ভারতীয় জাতীয় কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব (‌ YouTube )‌ অ্যাকাউন্টে।

ভিডিওটি ভালভাবে দেখে আমরা জানতে পেরেছি যে ভাইরাল ভিডিওটির মতো একই প্রতিক্রিয়াটি ০২:২১–এ হয়েছিল৷ গান্ধী বলেছেন “দেখুন আমরা কতটা ন্যায্য… আমরা একে সব দিক থেকে দেখাচ্ছি… যদি বিজেপি হত, তাহলে তারা এরকম করত।‌”  তারপর তিনি উপহাস করার জন্য ঘুরে দাঁড়ান। কিফ্রেমগুলি ভাইরাল ভিডিওর সঙ্গে হুবহু মিলে যায়, কিন্তু ভাইরাল ভিডিওটিতে যখন তিনি কথা বলছেন তখন মাঝপথেই তা সম্পাদনা করা হয়েছে, এবং তাঁকে ট্রোল করার জন্য সংলাপ দিয়ে ডাব করা হয়েছে৷

গান্ধী সাংবাদিক সম্মেলনে খেতি কা খুন (‌ Kheti Ka Khoon )‌ নামে একটি পুস্তিকাও প্রকাশ করেছিলেন। এটি কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রস্তাবিত বিতর্কিত কৃষি আইনের উপর ভিত্তি করে তৈরি এবং ভাইরাল ঘটনাটি ঘটার মুহূর্তে তিনি মিডিয়াকে বইটির কভার দেখাচ্ছিলেন।

অতএব, আমরা উপসংহারে বলতে পারি যে ভাইরাল ভিডিওটির দাবি, অর্থাৎ রাহুল গান্ধী সাংবাদিকদের কাছে পোস্টারের অন্য দিকটি দেখানোর জন্য তার পিঠ দেখিয়েছিলেন, বিভ্রান্তিকর।