Fact Check: ‘ভাসমান’ গাড়ির পুরানো ভিডিও সাম্প্রতিক বেঙ্গালুরু বন্যার সাথে মিথ্যাভাবে সংযুক্ত করা হয়েছে

0 71

অবিরাম বৃষ্টির কারণে কার্যত জলের নিচে থাকা বেঙ্গালুরু এবং কর্ণাটক রাজ্যের অন্যান্য অংশে ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) পূর্বাভাস অনুসারে আগামী দুই দিনের মধ্যে ভারী বৃষ্টিপাত হবে বলে আশঙ্কা করা হচ্ছে ।

এই পটভূমিতে, প্লাবিত রাস্তায় ভাসমান একটি স্পোর্টস কারের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। ভিডিওটিকে বেঙ্গালুরুর বৃষ্টির সঙ্গে সংযুক্ত করা হয়েছে।

ভিডিওটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে, “এই মুহূর্তে ব্যাঙ্গালোরের সমস্ত #ইউনিকর্ন #মিলিওনেয়ার #স্টার্টআপ–এর প্রতিষ্ঠাতা”।

‌‌

ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক এখানে।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

ইনভিড টুল ব্যবহার করে, আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি এবং একটি রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধানটি আমাদেরকে ৪ জুন, ২০২২-এ প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদনের (‌ news report )‌ দিকে নির্দেশ করে, যেটি এই শিরোনাম সহ একটি অনুরূপ স্ক্রিনগ্র্যাব বহন করে, “ফ্লোরিডা কর্ভেট ড্রাইভার কোনওভাবে উইন্ডশিল্ড পর্যন্ত বন্যার জলের মধ্যে এগিয়ে যাচ্ছেন।” এতে স্পষ্ট এই নিবন্ধটি ২০২২ সালের জুনে প্রকাশিত হয়েছিল এবং বেঙ্গালুরুতে বর্তমান বন্যার সঙ্গে কোনওভাবেই যুক্ত নয়।

‌‌

একটি সম্পর্কিত নিবন্ধ (‌ article )‌ ১০ জুন, ২০২২-এ প্রকাশিত হয়েছিল, যার শিরোনাম ছিল, “দেখুন: শেভ্রোলেট সি৮ করভেট একটি প্লাবিত রাস্তায় সাঁতার কাটছে”। নিবন্ধ অনুসারে, এই ভিডিওটি (‌ video )‌ মিয়ামি, ফ্লোরিডার।

‌‌

যদিও আমরা ভাইরাল ভিডিওটির সঠিক অবস্থান নিশ্চিত করতে পারিনি, তবে এটি স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি ২০২২ সালের জুনের, এবং মোটেই বেঙ্গালুরুতে সাম্প্রতিক বন্যার সঙ্গে সম্পর্কিত নয়।