Fact Check: ফিফা বিশ্বকাপ ২০২২–এর জন্য কাতার সরকারের নির্দেশিকা নিয়ে ভাইরাল দাবি মিথ্যা

0 76

২০২২ সালের ২০ নভেম্বর কাতারে ফিফা বিশ্বকাপ শুরু হতে চলেছে। আরবের কোনও দেশে এটিই হবে প্রথম ফুটবল বিশ্বকাপ। ভক্তরা যখন মেগা ইভেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছেন, তখন দেশটিতে আসা ফুটবল অনুরাগীদের জন্য কী করণীয় এবং কী করবেন না তা নির্দেশ করে একটি সামাজিক মিডিয়া পোস্ট অনলাইনে ঘুরে বেড়াচ্ছে। অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী দাবি করেছেন যে এই নিয়মগুলি না মানলে অভিযুক্তেরা গুরুতর সমস্যায় পড়বেন।

ইংরেজি এবং আরবি ভাষায় লেখা পোস্টারটিতে বিভিন্ন ক্রিয়াকলাপ (যেমন মদ্যপান, সমকামিতা, নিন্দ্যনীয় কাজ, অশ্লীলতা, উচ্চস্বরে সঙ্গীত, ডেটিং, পবিত্র স্থানকে অসম্মান করা এবং অনুমতি ছাড়া অন্য ব্যক্তির ছবি ক্লিক করা) শাস্তিযোগ্য অপরাধ হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

একজন ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ছবি পোস্ট করে (‌ posted   )‌ ক্যাপশন দিয়েছেন: বিশ্বকাপ খেলার জন্য কাতার যাচ্ছেন? আপনি যাওয়ার আগে নিয়মগুলি জেনে নিন। নইলে সরাসরি জেল!

উপরোক্ত পোস্টের ছবি দেখা যাবে এখানে (‌  here  )।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ভাইরাল ছবিটির দিকে ঘনিষ্ঠভাবে তাকালে আমরা নীচে বাম কোণে লেখা #রিফ্লেক্ট_ইওর_রেসপেক্ট দেখতে পাচ্ছি। এটির জন্য অনলাইনে অনুসন্ধান আমাদের একটি টুইটার অ্যাকাউন্টে নিয়ে গেছে  ظهر احترامك  (অনুবাদ: আপনার সম্মান দেখান)। অ্যাকাউন্টের প্রোফাইল ছবি পোস্টারে ব্যবহৃত লোগোর সঙ্গে মেলে, এবং এই অ্যাকাউন্টের বায়োতে লেখা আছে: আমরা কাতারি পরিচয়কে সমর্থন করে এমন ইসলামী মূল্যবোধ ও নীতির একত্রীকরণে অবদান রাখি। তাদের প্রোফাইলের মাধ্যমে স্ক্রোল করে, আমরা ১ অক্টোবর, ২০২২-এ অ্যাকাউন্টের দ্বারা প্রকাশিত একটি টুইটে (‌ tweet )‌ ভাইরাল চিত্রটি পেয়েছি।

আমরা আরও জানতে পেরেছি যে ’‌আপনার সম্মানের প্রতিফলন’‌ (‌ Reflect your respect  )‌ হল একটি প্রচারাভিযান যা কাতারি নারীদের একটি গ্রুপ দ্বারা তাদের সংস্কৃতি ও মূল্যবোধ সংরক্ষণের জন্য শালীনতা প্রচার করে এবং অনৈতিক আচরণ প্রতিরোধ করে।

এছাড়াও, কাতার সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে সাংস্কৃতিক সচেতনতা (‌  cultural awareness )‌ ট্যাবের অধীনে বিশ্বকাপ চলাকালীন দর্শকদের জন্য সরকার কর্তৃক জারি করা অ্যালকোহল, পিডিএ, ফটোগ্রাফি এবং পরিষেবাগুলির জন্য কিছু নির্দেশিকা চিহ্ণিত করেছে। কিন্তু তাতে কোথাও বলা হয়নিনি যে দেশে এসব কার্যক্রম অবৈধ। এই নির্দেশিকা ভাইরাল পোস্টারের থেকে সম্পূর্ণ আলাদা।

কাতারের ফিফা বিশ্বকাপ ২০২২টিএম-এর অফিসিয়াল অ্যাকাউন্ট  @Roadto2022en-এ প্রকাশিত ৬ অক্টোবর, ২০২২ তারিখের একটি টুইট  ( tweet )  স্পষ্ট করেছে যে ভাইরাল ছবিটি কর্তৃপক্ষ জারি করেনি, এবং এতে বাস্তবিকভাবে ভুল তথ্য রয়েছে।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ফিফা বিশ্বকাপ ২০২২–এর কাতারের দর্শকদের নির্দেশিকা সম্পর্কে ভাইরাল দাবিটি মিথ্যা।