Fact Check: প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে চন্দ্রবাবু নাইডুর ২০১৯ সালের মন্তব্য মিথ্যা বর্ণনা দিয়ে পুনরুত্থিত হয়েছে

0 1,081

সাত ধাপের ভোটের সময়কালের পরে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল ৪ জুন ঘোষণা করা হয়েছিল। ক্ষমতাসীন বিজেপি সরকার গঠন করতে ব্যর্থ হলে একটি বড় ধাক্কা খেয়েছিল। সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা (২৭২ আসন) পেতে ক্ষমতাসীন দলকে মিত্রদের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে বাধ্য করেছিল।

এই পটভূমিতে, সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশিত হয়েছে, যা দাবি করেছে যে চন্দ্রবাবু নাইডু — অন্ধ্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং টিডিপির প্রধান, যিনি এখন এনডিএ অংশীদার — মন্তব্য করেছেন যে সমস্ত নেতা নরেন্দ্র মোদীর চেয়ে ভাল।

ফেসবুক পোস্টে লেখা: সব নেতা নরেন্দ্র মোদির চেয়ে ভালো, বলেছেন চন্দ্রবাবু নাইডু। তবে তাঁর এনডিএ-তে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

উপরের পোস্টটি দেখতে পারেন এখানে (আর্কাইভ)।

FACT CHECK
নিউজমোবাইল দাবিটি সত্য-পরীক্ষা করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

গুগল-এ “এনডিটিভি,” “চন্দ্রবাবু নাইডু,” “অল লিডার বেটার,” এবং “মোদি”-র মতো কিওয়ার্ড দিয়ে সার্চ করে, এনএম টিম ফেব্রুয়ারি ১১, ২০১৯ তারিখে একটি মিডিয়া আউটলেটের একটি রিপোর্ট খুঁজে বের করেছে। রিপোর্টটিতে দিল্লিতে দিনব্যাপী অনশন কভার করা হয়েছিল, যেখানে নাইডু তার রাজ্যের জন্য বিশেষ মর্যাদার দাবি করেছিলেন। রাহুল গান্ধী, মনমোহন সিং, অরবিন্দ কেজরিওয়াল এবং ফারুক আবদুল্লার মতো বিশিষ্ট বিরোধী নেতারা টিডিপি প্রধানের সাথে যোগ দেন। প্রতিবেদনে নাইডুর অনশনের সময় একটি ভিডিও সাক্ষাৎকার অন্তর্ভুক্ত ছিল, এবং প্রায় ৭ মিনিট ৩০ সেকেন্ডের ভিডিওটিতে নাইডুকে বলতে শোনা যায় যে সমস্ত নেতা নরেন্দ্র মোদীর চেয়ে ভাল।

এনডিটিভি-‌র প্রতিবেদন অনুসারে, নাইডু বলেছেন: “বিজেপির সাথে জোট করা একটি রাজনৈতিক বাধ্যবাধকতা, কিন্তু বিজেপি বিরোধী ফ্রন্ট গঠন করা একটি গণতান্ত্রিক বাধ্যবাধকতা হয়ে দাঁড়িয়েছে।”

প্রস্তাবিত মহাজোটে প্রধানমন্ত্রীর ভূমিকার জন্য অনেক প্রতিদ্বন্দ্বী রয়েছে, যার ফলে একক প্রার্থীর বিষয়ে একমত হওয়া অসম্ভব বলে শাসক দলের  সমালোচনার জবাবে অন্ধ্র নেতা মন্তব্য করেছিলেন যে তাদের “এটা নিয়ে চিন্তা করার দরকার নেই”, এবং প্রশ্ন করেছিলেন বিজেপি-‌তে এই ভূমিকার জন্য উপযুক্ত অন্য কোনও নেতা নেই।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে এনডিটিভি-‌র অফিসিয়াল ফেসবুক পেজে টিডিপি প্রধানের সাক্ষাৎকারটি শেয়ার করা হয়েছিল।

যাঁকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কিংমেকার হিসাবে দেখা হচ্ছে, আমরা সেই নাইডুর এমন কোন‌ও সাম্প্রতিক প্রতিবেদনও খুঁজে পাইনি যেখানে প্রধানমন্ত্রী মোদীর সমালোচনা করা হয়েছ। একটি সাম্প্রতিক  X পোস্টে, টিডিপি প্রধান প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ এবং জেপি নাড্ডাকে “এপির ভবিষ্যতের প্রতি তাদের প্রতিশ্রুতির জন্য” ধন্যবাদ জানিয়েছেন।

অতএব, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে চন্দ্রবাবু নাইডুর ২০১৯ সালের মন্তব্য অপ্রাসঙ্গিকভাবে শেয়ার করা হয়েছে।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest Fact Checked News On NewsMobile WhatsApp Channel