Fact Check: প্রধানমন্ত্রী মোদির গুজরাট সমাবেশের পুরানো ভিডিও দিল্লিতে কুস্তিগীরদের প্রতিবাদের সাথে মিথ্যাভাবে যুক্ত করা হয়েছে

0 358

মে মাসের ৯ তারিখে যৌথ কিষাণ মোর্চা (কৃষক ইউনিয়নগুলির একটি অরাজনৈতিক জোট), বিকেইউ (একতা সিধুপুর), এবং পঞ্জাব থেকে ক্রান্তিকারি কিষাণ ইউনিয়ন দিল্লির যন্তর মন্তর (‌ Jantar Mantar  )‌ প্রতিবাদস্থলে পৌঁছেছিল চ্যাম্পিয়ন কুস্তিগীর ভিনেশ ফোগাট, হরিয়ানার সাক্ষী মালিক ও বজরং পুনিয়াকে সমর্থন জানাতে। রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি, রাজ্যসভার সদস্য ব্রিজ ভূষণ শরণ সিংকে যৌন হয়রানির অভিযোগের গ্রেপ্তারের দাবিতে কুস্তিগীররা ২৩ এপ্রিল থেকে বিক্ষোভ করছেন।

এই পটভূমিতে, সবুজ গোলচত্বরে জড়ো হওয়া বিশাল জনতার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে, এবং দাবি করা হয়েছে যে এটি কুস্তিগীরদের আন্দোলনের প্রতি মানুষের সমর্থন।

ভিডিওটি ফেসবুকে একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “সারা ভারত থেকে সমর্থন #wrestlersprotest #istandwithmychampions”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK:

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য–পরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি রিভার্স ইমেজ সার্চ করে আমরা ৩০ সেপ্টেম্বর, ২০২২–এ একই ভাইরাল ভিডিও বহনকারী একটি টুইট (‌ tweet  )‌ শনাক্ত করেছি, যার ক্যাপশন: “রাজধানীতে ওবিসি শ্রেণী #OBC_शहीद_स्मारक_चलो #OBC_हक_छीन_कर_लेगा”। এর মানে স্পষ্ট যে ভিডিওটি সাম্প্রতিক নয়। আমরা আরও লক্ষ্য করেছি যে এই টুইটের উত্তর দেওয়ার সময় একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন যে এই ক্লিপটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুরাটে অনুষ্ঠিত একটি রোড শোয়ের।

পিএম মোদির ইউটিউব চ্যানেলও (‌ YouTube )‌ ২৯শে সেপ্টেম্বর, ২০২২ তারিখের অনুরূপ ভিডিওটি বহন করে এই ক্যাপশন সহ: “প্রধানমন্ত্রী মোদি গুজরাটের সুরাটে রোড শো করেছেন।

ভাইরাল হওয়া ভিডিও এবং পিএম মোদির ইউটিউব চ্যানেলে ঘোড়ায় চড়া একই মূর্তি পাওয়া গেছে। ভিডিওটিতে রাস্তার একপাশে বিজেপির পতাকা, গেরুয়া পতাকা এবং অন্য পাশে তিনটি সাদা শেডের উপস্থিতি দেখা যাচ্ছে, যা ভাইরাল ভিডিওতেও দেখা যাচ্ছে।

আরও অনুসন্ধান করে আমরা দেখতে পাই (‌ found )‌ ভাইরাল ভিডিওতে দেখা মূর্তিটি রানি লক্ষ্মী বাইয়ের, যেটি গুজরাটের সুরাতের নীলগিরি সার্কেল এলাকায় অবস্থিত।

সুতরাং, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে সুরাটে প্রধানমন্ত্রী মোদীর রোড শোয়ের একটি পুরনো ভিডিও দিল্লিতে চলতি কুস্তিগীরদের বিক্ষোভের সঙ্গে মিথ্যাভাবে যুক্ত করা হয়েছে।