Fact Check: পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চান্নি এবং শ্রী অকাল তখত সাহিব জাঠেদারের পুরনো ছবি মিথ্যা দাবি সহ ভাইরাল

0 57

একটি ছবিতে এক ব্যক্তিকে শ্রী অকাল তখত সাহিবের জাঠেদার জিয়ানি হরপ্রীত সিং-এর পা স্পর্শ করতে দেখা যাচ্ছে, এবং দাবি করা হচ্ছে যে ব্যক্তিটি পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান।

ছবিটি এই ক্যাপশনসহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে, “ਇਹ ਹੁੰਦਾ ਜਥੇਦਾਰ ਸਾਬ ਦਾ ਰੁਤਬਾ ਤੇ ਸਤਿਕਾਰ ਰਾਜ ਦਾ ਮੁੱਖ ਮੰਤਰੀ ਜਥੇਦਾਰ ਸਾਬ ਦੇ ਪੈਰੀਂ ਹੱਥ ਲਾ ਕੇ ਅਕਾਲ ਤਖਤ ਸਾਹਿਬ ਜੀ ਦੀ ਸਰਵਉੱਚਤਾ ਨੂੰ ਦਰਸਾਉਂਦਾ ਕਦੇ ਸੁਖਬੀਰ ਬਾਦਲ ਐਨਾ ਸਤਿਕਾਰ ਕਰਦਾ ਦਿਸੇ ਤਾਂ ਜਰੂਰ ਫੋਟੋ ਸ਼ੇਅਰ ਕਰੋ”

(‌অনুবাদ:‌ এটাই জাঠেদার সাহিবের মর্যাদা ও সম্মান। রাজ্যের মুখ্যমন্ত্রী জাঠেদার সাহিবের পা ছুঁয়ে অকাল তখত সাহিবের আধিপত্য স্বীকার করে নেন। আপনি যদি কখনও সুখবীর বাদলকে এত সম্মান করতে দেখেন, তাহলে ছবিটি শেয়ার করুন)

‌‌

এখানে উপরের পোস্টের (‌  post  )‌ লিঙ্ক।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্যতা-যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ আমাদেরকে লুধিয়ানা টাইমসের (‌ Ludhiana Times   )‌ অফিসিয়াল ফেসবুক পৃষ্ঠায় নির্দেশিত করেছিল, যেখানে ৯ ডিসেম্বর, ২০২২১-এ একই চিত্র ছিল। ক্যাপশনে লেখা আছে, “মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি শ্রী অকাল তখতের জিয়ানি হরপ্রীত সিং জাঠেদার সিংয়ের সঙ্গে দেখা করেছিলেন, এবং দাবি করেছিলেন যে শ্রী হরমন্দির সাহিব যেন সমস্ত চ্যানেলকে গুরবানি সম্প্রচারের অধিকার দেয়।”

‌‌

আমরা ভাইরাল ছবিটি শ্রী অকাল তখত সাহিব, অমৃতসরের সেক্রেটারি গুরমিত সিংয়ের ফেসবুক পেজে (‌ Facebook page  )‌ আপলোড করা হয়েছে বলে দেখতে পেয়েছি।

‌‌

পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিও তাঁর অফিসিয়াল টুইটার (‌ Twitter )‌ হ্যান্ডেল থেকে ৮ ডিসেম্বর ২০২১-এ জাঠেদার জিয়ানি হারপ্রীতের সাথে তাঁর সাক্ষাতের একটি ছবি শেয়ার করেছেন।

পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি এবং জিয়ানি হরপ্রীত সিংয়ের এই বৈঠকের খবর এখানে (‌ here )‌ পড়তে পারেন।

এইভাবে, উপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে একটি পুরনো ছবি মিথ্যাভাবে শেয়ার করা হচ্ছে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান শ্রী অকাল তখত সাহেবের জাঠেদার জিয়ানি হরপ্রীত সিং-এর পা স্পর্শ করছেন বলে।