Fact Check: টুইটার টেকওভারের পরে ট্রাম্পের এলন মাস্ককে অভিনন্দন বার্তা হিসাবে জাল বিবৃতি ভাইরাল

0 87

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে একটি বিবৃতি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে, এবং দাবি করা হয়েছে যে তিনি ইলন মাস্ক টুইটার দখল করার পরে তাঁকে অভিনন্দন জানাতে এই বিবৃতি জারি করেন।

২৭ অক্টোবর, ২০২২ তারিখের বিবৃতিটিতে সেভ আমেরিকার মাস্টহেড ছিল। এতে লেখা আছে: “ইলন মাস্ককে টুইটার কেনার জন্য অভিনন্দন। অনেকে বলছেন যে পরিবর্তন প্রয়োজন, কারণ পুরনো ব্যবস্থাপনা ‘‌ওক’‌ অ্যাজেন্ডা নিয়ে খুব বেশি উদ্বিগ্ন। আমাকে বলা হয়েছে যে আমার অ্যাকাউন্ট সোমবার সক্রিয় হবে — আমরা দেখব। আফ্রিকান-আমেরিকান মালিকানাধীন ব্যবসার সঙ্গে জড়িত হতে পেরে খুশি!”

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

আমরা ডোনাল্ড ট্রাম্পের অফিসিয়াল ওয়েবসাইট (‌  website )‌ দেখেছি, কিন্তু এমন কোনও বিবৃতি সেখানে পাইনি।

ট্রাম্পের তাঁর ট্রুথ সোশ্যাল অ্যাকাউন্টে ইলন মাস্কের কাছে টুইটার বিক্রি হয়ে যাওয়ার ঘটনার প্রশংসা করা নিয়ে আমরা রিপোর্ট (‌ reports )‌ পেয়েছি। ট্রুথ সোশ্যাল (‌ Truth Social )‌ হল একটি টুইটারের মত প্ল্যাটফর্ম, যা ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ দ্বারা চালিত হয়। ট্রাম্প তার ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে বলেছেন, “আমি খুব খুশি যে টুইটার এখন বুদ্ধিমান হাতে, এবং আমাদের দেশকে সত্যিই ঘৃণা করে এমন উগ্র বাম পাগল ও ম্যানিয়াকদের দ্বারা আর চালিত হবে না।”

নিউজ এজেন্সি এএনআই (‌ News Agency ANI  )‌-এর একটি টুইটে বলা হয়েছে যে তারা ভুলভাবে উপরের বিবৃতিটি পোস্ট টুইট করেছিছেন এবং এটি মিথ্যা বলে তা প্রত্যাহার করছেন। টুইটটিতে লেখা হয়েছে:‌ “টুইট প্রত্যাহার করা হয়েছে। ইলন মাস্কের টুইটার দখল নিয়ে ডোনাল্ড ট্রাম্পের তরফে কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি। এটি ছিল একটি জাল বিবৃতি। ভুলের জন্য অনুতপ্ত।”

এর আগে, নিউজমোবাইল ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফের চালু করা হয়েছে এমন দাবি শেয়ার করে একটি প্যারোডি অ্যাকাউন্টের একটি টুইটেরও ফ্যাক্ট-চেক করেছিল।

Fact Check: Tweet From Parody Account Viral As Actual One From Donald Trump’s Restored Twitter Handle

সুতরাং এটা স্পষ্ট যে ভাইরাল বিবৃতিটি ডোনাল ট্রাম্প জারি করেননি এবং পোস্টটি বিভ্রান্তিকর।