Fact Check: জো বাইডেনের ‘পুঁজিবাদ হচ্ছে শোষণ’ বক্তব্যের ক্লিপ বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

0 220

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অন্যান্য রাজনীতিবিদদের সামনে হাউস চেম্বারে ভাষণ দেওয়ার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। ভাইরাল ক্লিপে তাঁকে “পুঁজিবাদই শোষণ” বলতে এবং হাউসের সদস্যদের করতালি দিতে দেখা যাচ্ছে।

একজন ফেসবুক ব্যবহারকারী এই ক্যাপশন–সহ ভাইরাল পোস্টটি পোস্ট (‌ posted )‌ করেছেন: পুঁজিবাদ শোষণ #পোটাস #সমাজতন্ত্র #পুঁজিবাদ।

পোস্টটি চেক করতে পারেন এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ভিডিও কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ চালিয়ে আমরা ২০২২ সাল থেকে সোশ্যাল মিডিয়ার একাধিক পোস্ট শনাক্ত করেছি। এর মধ্যে একটি ক্লিপ রয়েছে, যা ৫ মার্চ, ২০২২ তারিখে জো বাইডেনের অফিসিয়াল ফেসবুক হ্যান্ডেলে (‌ Facebook handle of Joe Biden )‌ পোস্ট করা হয়েছিল।

ভিডিওতে ভাইরাল ভিডিওর মতো ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও স্পিকার ন্যান্সি পেলোসিকেও তাঁর পাশে বসে থাকতে দেখা যায়। এই ঘটনাটি ইঙ্গিত দেয় যে ভাইরাল পোস্টটি সম্পাদনা করা হয়ে থাকতে পারে।

আমরা একটি লাইভ স্ট্রিম ইউটিউব ভিডিও (‌ YouTube video )‌ দেখেছি যার শিরোনাম: প্রেসিডেন্ট বাইডেনের স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস। এটি হোয়াইট হাউসের অফিসিয়াল চ্যানেলে ২ মার্চ, ২০২২-এ স্ট্রিম করা হয়েছিল।

ভিডিওটি ১.৫ ঘন্টার বেশি দীর্ঘ এবং আমেরিকানদের উদ্দেশ্যে বাইডেনের স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস দেখায়। প্রায় ৫৭:০৯ মার্কে আমরা তাঁকে এই বিবৃতি দিতে দেখি:‌ “দেখুন, প্রতিযোগিতা ছাড়া পুঁজিবাদ পুঁজিবাদ নয়, এটি শোষণ।” ফ্রেমগুলিও ভাইরাল ক্লিপের সঙ্গে মেলে।

১ মার্চ, ২০২২-এ প্রকাশিত হোয়াইট হাউসের ( White House )  ওয়েবসাইটে সম্পূর্ণ ভাষণটির একটি অফিসিয়াল প্রতিলিপিও রয়েছে। এখানেও বাইডেন বলেছেন, “আমি একজন পুঁজিবাদী, কিন্তু প্রতিযোগিতা ছাড়া পুঁজিবাদ পুঁজিবাদ নয়। প্রতিযোগিতা ছাড়া পুঁজিবাদ হল শোষণ।” বক্তব্যটি ভাইরাল দাবির সম্পূর্ণ বিপরীত।

কাজেই আমরা এই সিদ্ধান্তে পৌঁছতে পারি যে ভিডিওটির দাবি বিভ্রান্তিকর।