Fact Check: ছত্তিশগড়ের মহিলাদের বিরুদ্ধে পুলিশি অত্যাচার হিসাবে কাল্পনিকভাবে শেয়ার করা ভিডিওটি কর্ণাটকের

0 623

পুলিশ একজন মহিলাকে ভয় দেখাচ্ছে এবং লাঠিচার্জ করছে, এমন দৃশ্য সম্বলিত একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। দাবি করা হয়েছে যে, ছত্তিশগড়ে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে মহিলাদের বিরুদ্ধে হিংসার ঘটনা বেড়েছে।

ভিডিওটি একটি ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে: “छत्तीसगढ़ में जब तक भूपेश थे जब टेक भरोसा था आज भूपेश नहीं है अड़ानी की सरकार है और महिला को पीटा जा रहा है #हसदेव_जंगल_बचाओ” (‌অনুবাদ: যতদিন ভূপেশ ছত্তিশগড়ে ছিলেন, প্রযুক্তি নির্ভর ছিল… আজ ভূপেশ নেই, আদানি সরকার এবং মহিলাকে মারধর করা হচ্ছে। #হসদেব_জঙ্গল_বাঁচাও)


এখানে উপরের পোস্টের লিঙ্ক।

FACT CHECK


নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য–নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।
গুগলে একটি রিভার্স ইমেজ সার্চ পরিচালনা করে এনএম টিম ভাইরাল হওয়া ভিডিওর অনুরূপ একটি ভিডিও সনাক্ত করেছে অফিসিয়াল ইউটিউব চ্যানেল —

নিউজ 18 কন্নড়, ৫ ডিসেম্বর, ২০২৩ তারিখে। ভিডিও–র বর্ণনা অনুসারে, এটি হাসান জেলার একটি হাতি অর্জুনের শেষকৃত্যের দৃশ্য। উচ্ছৃঙ্খল জনতাকে নিয়ন্ত্রণ করতে পুলিশ লাঠিচার্জ করে। ৪.২৯ মিনিটে, নিউজ 18 কন্নড় ক্লিপে দেখা এবং ভাইরাল ভিডিও–র উভয় মহিলা একই।

অন্য অনেক ইউটিউব চ্যানেলও একই নারীদের উপস্থিতিতে ‘হাতি অর্জুন’-এর শেষকৃত্য কভার করেছে।

দ্য হিন্দু ওয়েবসাইটের প্রতিবেদন অনুসারে, ৫ ডিসেম্বর, ২০২৩ তারিখে অর্জুনের মৃত্যুর পরে বাসিন্দারা সরকারি অবহেলার অভিযোগ করে বন বিভাগের কাছে গিয়েছিলেন। তারা আরও দাবি করেছিল যে মহীশূরে শেষকৃত্য করা হবে, যেখানে অর্জুন দশেরা উৎসবে অংশ নিতেন।

৫ ডিসেম্বর, ২০২৩ তারিখের নিউজ 24 ওয়েবসাইটের একটি প্রতিবেদন অনুসারে, বন কর্মকর্তা এসপি মহাদেব বলেছেন যে চিককামাগালুরু জেলা থেকে একটি বন্য হাতি বেঙ্গালুরুতে প্রবেশ করেছে। বন বিভাগ এই বন্য হাতিটিকে ধরার জন্য অভিযান শুরু করে এবং অপারেশন চলাকালীন অর্জুন মারা যায়। বন্য হাতি এবং অর্জুনের মধ্যে সংঘর্ষ হয়েছিল, এই সময় বন্য হাতিটি অর্জুনের পেটে তার দাঁত ঢুকিয়ে দিয়েছিল, যার ফলে অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তার মৃত্যু হয়েছিল।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest News updates and viral videos on our AI-powered smart news