Fact Check: কংগ্রেস পার্টির সমালোচনা করে অভিনেতা প্রকাশ রাজের ভাইরাল পোস্ট কর্ণাটক নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়

0 367

কর্ণাটক নির্বাচনের আগে অভিনেতা প্রকাশ রাজের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে, যাতে তাঁকে কংগ্রেস দলকে ভোট না–দেওয়ার জন্য মানুষকে অনুরোধ করতে শোনা যায়। অনেক ব্যবহারকারী এই ভিডিওটিকে কর্ণাটক বিধানসভা নির্বাচনের সঙ্গে যুক্ত করে শেয়ার করেছেন।

ভিডিওটি ফেসবুকে একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “কর্নাটকের ভোটারদের জন্য একটি বার্তা।”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য–পরীক্ষা করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলির একটি রিভার্স ইমেজ সার্চ করে আমরা প্রকাশ রাজের (‌ Prakash Raj )‌ অফিসিয়াল টুইটার হ্যান্ডেলটিকে চিহ্নিত করেছি, যেটি একই ভাইরাল ভিডিওটির বর্ধিত সংস্করণ বহন করে। এটি ১৭ এপ্রিল, ২০১৯ তারিখের, এবং ক্যাপশন সহ: “কংগ্রেসের জাল খবর… দেখুন এই দলের নোংরা রাজনীতি। কংগ্রেসের লজ্জা। প্রমাণ সহ নির্বাচন কমিশনের কাছে অভিযোগ পাঠিয়েছি .. অনুগ্রহ করে ছড়িয়ে দিন এবং শেয়ার করুন নোংরা রাজনীতির বিরুদ্ধে। এই ভিডিওতে, প্রকাশ রাজ রিজওয়ানের সাথে করমর্দনের একটি ছবি শেয়ার করার জন্য এবং তিনি তাদের দলকে সমর্থন করেন বলে মিথ্যা প্রচার ছড়ানোর জন্য কংগ্রেস দলের সমালোচনা করছেন।

২০১৯ লোকসভা নির্বাচনে প্রকাশ রাজ বেঙ্গালুরু সেন্ট্রাল নির্বাচনী এলাকা থেকে নির্দল প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা ( contested ) করেছিলেন, কিন্তু তিনি বিজেপির পি সি মোহনের কাছে পরাজিত হন। নির্বাচনে কংগ্রেস দলের রিজওয়ান আরশাদ দ্বিতীয় হয়েছিলেন।

তদুপরি, প্রকাশ রাজ, যিনি বিজেপির বিরুদ্ধে তাঁর তীব্র বিরোধিতার জন্য পরিচিত, তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে কর্ণাটক নির্বাচনে কংগ্রেস (‌ Congress  )‌ উল্লেখযোগ্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী হবে।

৮ মে, ২০২৩-এ প্রকাশ রাজ কর্ণাটকে বিজেপিকে হারাতে ভোটারদের আহ্বান করে টুইট ( tweeted ) করেছিলেন। এর স্পষ্ট অর্থ হল তিনি রাজ্যের বিজেপি সরকারের বড় সমালোচক।

সুতরাং, এটি নিশ্চিত করে বলা যায় যে প্রকাশ রাজের কংগ্রেস দলের সমালোচনা করার ভাইরাল ভিডিও কর্ণাটক নির্বাচনের সাথে সম্পর্কিত নয়।