Fact Check: এম্পায়ার স্টেট–এ দেবী কালীর ভাইরাল চিত্রটি সাম্প্রতিক দীপাবলির সঙ্গে সম্পর্কিত নয়

0 179

অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের একটি ছবি শেয়ার করেছেন। ছবিটিতে দেখা যাচ্ছে যে ভবনটি দীপাবলি উপলক্ষে দেবী কালীর প্রতিকৃতি দিয়ে আলোকিত হয়েছে।

ছবির সঙ্গে যুক্ত ক্যাপশনটিতে লেখা:‌ “দীপাবলি উপলক্ষে নিউইয়র্কের ‘এম্পায়ার স্টেট বিল্ডিং’ -এ দেবী কালীর প্রদর্শন ।।”

পোস্টের লিঙ্ক পাওয়া যাবে এখানে (‌ here )‌

FACT CHECK

নিউজমোবাইল ফ্যাক্ট-চেক করেছে, এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

গুগল রিভার্স ইমেজ সার্চ করে আমরা ওয়ানইন্ডিয়া নিউজ (‌ OneIndia News )‌–এর ইউটিউব চ্যানেলে ১০ আগস্ট, ২০১৫ তারিখে আপলোড করা একটি ছবি পেয়েছি। ভিডিওটির সঙ্গে যুক্ত বর্ণনায় লেখা আছে: “দেবী কালী, অসাধারণ ক্ষমতা ও শক্তির প্রতীক নিউ ইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিং নিয়ে নিয়েছেন। শ্বাসরুদ্ধকর শিল্পকর্মটি চলচ্চিত্র নির্মাতা লুই সিহোয়োস ও তাঁর দল প্রজেক্টিং চেঞ্জ–এর অংশ হিসেবে প্রদর্শন করেছিল, এটি একটি প্রকল্প যা এম্পায়ার স্টেট বিল্ডিংকে ক্যানভাস হিসেবে ব্যবহার করে। এর উদ্দেশ্য ছিল ব্যাপক বন্যপ্রাণী বিলুপ্তির বিষয়ে সচেতনতা সৃষ্টি করা এবং প্রজাতিগুলির মৃত্যু যে আশঙ্কাজনক হারে হচ্ছে তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা।”

ছবিগুলি ১০ আগস্ট, ২০১৫-এ টাইমস অফ ইন্ডিয়া (The Times of India) -ও শেয়ার করেছিল এই শিরোনাম সহ: “নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিং-এ দেবী কালী প্রদর্শিত হয়েছেন।”

ফার্স্টপোস্ট (‌ FirstPost )‌–ও ঘটনাটির খবর করেছিল। প্রতিবেদনে বলা হয়েছিল, “শিল্পী অ্যান্ড্রয়েড জোনস কালীর ভয়ঙ্কর প্রতিকৃতি ডিজাইন করেছেন, যিনি সময়, পরিবর্তন, শক্তি ও ধ্বংসের দেবী, এই বিষয়টি তুলে ধরতে যে মা প্রকৃতির এখন দূষণ ও বিলুপ্তির বিপদের বিরুদ্ধে লড়াই করার জন্য এক উগ্র অবতারের প্রয়োজন। ।”

সুতরাং, আমরা নিশ্চিত করে বলতে পারি যে ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর।