Fact Check: একটি ‘‌নোটভর্তি’‌ টায়ারের টাকা জব্দ করার পুরনো ভিডিও আসন্ন কর্ণাটক নির্বাচনের সঙ্গে মিথ্যাভাবে যুক্ত করা হয়েছে

0 415

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যাতে কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে জব্দ করা ভারতীয় মুদ্রায়  ঠাসা একটি টায়ার দেখানো হয়েছে। নির্বাচনের জন্য অর্থ স্থানান্তরের একটি নতুন উপায় খুঁজে বার করার জন্য লোকেরা রাজনীতিবিদদের উপহাস করে ভিডিওটি শেয়ার করেছে।

একজন ফেসবুক ব্যবহারকারী এই ক্যাপশন সহ ভাইরাল পোস্টটি পোস্ট ( posted ) করেছেন: আরটিজিএস ভুলে যান, নেফট ভুলে যান, আইএমপিএস ভুলে যান, মোবাইল ব্যাঙ্কিং ভুলে যান … এখানে পদ্ধতিটি রয়েছে | তহবিল স্থানান্তর! কর্ণাটক নির্বাচনের সময় #shyamreels #BNIGlobal #lifestyle #new #lifecoach #shyam #Real #cargo #trucking #shyamala #business #businessowner #businesswoman কম দেখুন

আপনি পোস্টটি এখানে (‌ here )‌ চেক করতে পারেন।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে, এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ঘটনাটি সম্পর্কে একটি গুগল কিওয়ার্ড সার্চ চালিয়ে আমরা ২১ এপ্রিল, ২০১৯ তারিখে এনডিটিভি (‌ NDTV )‌-তে একটি সংবাদ প্রতিবেদন দেখেছি যার শিরোনাম: দেখুন: কর্ণাটকে গাড়ির অতিরিক্ত টায়ার থেকে ₹২.৩ কোটি নগদ জব্দ করা হয়েছে।

নিবন্ধের ছবিটি ভিডিও কিফ্রেমগুলির একটির সাথে মিলে যায়, এবং প্রতিবেদনটি জানায় যে আইটি বিভাগ কর্ণাটকের বেঙ্গালুরু থেকে শিবমোগাগামী একটি গাড়ির অতিরিক্ত টায়ার থেকে ২.৩ কোটি টাকার নগদ বাজেয়াপ্ত করেছে৷ নিবন্ধে বলা হয়েছে, লোকসভা নির্বাচনে বিতরণের জন্য অর্থ স্থানান্তর করা হচ্ছিল। এ থেকে বোঝা যায় ভাইরাল দাবির বিপরীতে এটি এ বারের কর্ণাটক নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়।

একই নিবন্ধে, এএনআই-এর একটি টুইটও (‌ tweet )‌  ছিল যা এমন একটি ভিডিও দেখায় যা ভাইরাল ক্লিপের সাথে হুবহু মিলে যায়। ক্যাপশনটিও আমাদের বক্তব্যকে সমর্থন করে।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে আসন্ন কর্ণাটক নির্বাচনের আগে ভারতীয় মুদ্রায় পূর্ণ একটি টায়ার বাজেয়াপ্ত করার দাবিসম্বলিত ভাইরাল পোস্টটি বিভ্রান্তিকর।