Fact Check: এই তিন আইপিএস অফিসার ভাই–বোন নয়। ভুল খবর বিশ্বাস করবেন না।

0 759
একটি ছবি (‌ picture )‌ সোশ্যাল মিডিয়ায় ঘুরছে যেখানে দেখা যাচ্ছে তিন জন আইপিএস অফিসার পাশাপাশি বসে আছেন। এই পোস্টটিতে দাবি করা হচ্ছে এই তিনজন অফিসার ভাই–বোন।
ফেসবুকে এর শিরোনামে লেখা আছে, ‘শুধু জিনস, সিগারেট নয়…সমান অধিকার, সমান মর্যাদা বলতে এটা বুঝতে হবে সমাজকে। এক পরিবারে তিন ভাই–বোন আইপিএস অফিসার!! মেয়ে মানে “কাঁধের বোঝা” নয়, আমাদের উচিত মেয়েদেরকে “বোঝা!” সঠিক সুযোগ পেলে শুধু ছেলে নয় মেয়েও বংশের মুখ উজ্জল করবে!!’
এখানে post  দেওয়া হল।
Fact Check:‌
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে এটি ঠিক নয়।

গুগল রিভার্স ইমেজ সার্চে দিয়ে আমরা এই ছবিটি তুষার গুপ্তা নামের একজনের ‌ফেসবুক (‌ Facebook)‌ পেজে দেখতে পাই।

এই ছবিটির সূত্র ধরে আমরা ‘‌তুষার গুপ্তা আইপিএস’‌ শব্দগুলো ব্যবহার করে সন্ধান চালাই এবং আইপিএস তুষার গুপ্তার ( Tushar Gupta ) ইনস্টাগ্রাম প্রোফাইল খুঁজে পাই।
তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে এই ছবিটি (picture) আছে, কিন্তু সেখানে তাঁদের আত্মীয়তা বিষয়ক কিছু লেখা নেই।
আমরা আইপিএস অফিসার শ্রুত কীর্তি সোমবংশীর প্রোফাইলে গিয়ে দেখতে পাই তিনি রায়বরেলির লোক। প্রোফাইলের অ্যাবাউট  (‌about)‌ অংশে এটি পাওয়া যায়।
আইপিএস তুষার গুপ্তা ও আইপিএস শ্রুত কীর্তি সোমবংশীর প্রোফাইল থেকে বোঝা যায় তাঁরা দুই ভিন্ন রাজ্যের লোক।

আমরা আইপিএস অফিসার শ্রুত কীর্তি সোমবংশীর সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান ভাই—বোন তথ্যটি ভুল। তিনি নিজেই ২০২০ সালের ৬ সেপ্টেম্বর ইনস্টাগ্রামের স্টোরিতে ছবিটি দিয়ে তথ্য ভুল বলে জানিয়ে তা শেয়ার করতে মানা করেছিলেন।

আমরা ২০১৭ সালের সিভিল সার্ভিস পরীক্ষার কাডার অ্যালটমেন্ট সূচিও (list) খতিয়ে দেখি। তাতে দেখা যায় এঁরা তিন জন তিন রাজ্যের মানুষ।

কাজেই যা সত্যি তা হল এই তিন আইপিএস অফিসার হলেন ব্যাচমেট, ভাই–বোন নয়। মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য বিশ্বাস করবেন না।