Fact Check: ঋষি সুনক কি প্রাক্তন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রশংসা করেছিলেন? এখানে সত্য

0 127

২৫ অক্টোবর, ২০২২-এ, ঋষি সুনাক ব্রিটেনের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী হন। উপরোক্ত প্রেক্ষাপটে অনেক সোশ্যাল মিডিয়া ভারতীয় দৈনিক পত্রিকা দৈনিক জাগরণ–এর একটি গ্রাফিক শেয়ার করেছে, যাতে নাকি বলা হয়েছে যে সুনক ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রশংসা করেছেন।

গ্রাফিকটি সুনাকের একটি বিবৃতির কথা বলেছে, যেখানে লেখা আছে: “भारत को सही दिशा और दशा देने कमजोर गिरती अर्थव्यवस्था को सुधारने के लिए मनमोहन सिंह जैसे प्रधानमंत्री की आवश्यकता है -ऋषि सुनक” (‌অনুবাদ:‌ “ভারতকে সঠিক দিকনির্দেশ ও দিশা দেওয়ার জন্য এবং পতনশীল অর্থনীতির উন্নতির জন্য মনমোহন সিংয়ের মতো প্রধানমন্তরীর আবশ্যকতা আছে — ঋষি সুনক”)

পোস্টটির লিঙ্ক পাবেন এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল এর ফ্যাক্ট-চেক করেছে, এবং এটি জাল বলে প্রমাণিত হয়েছে।

ঋষি সুনকের (‌ Rishi Sunak )‌ মনমোহন সিংয়ের প্রশংসা করার কোনও প্রতিবেদন আমরা পাইনি। ঋষি সুনাকের এমন কোনও টুইটও আমরা পাইনি।

২৬ অক্টোবর, ২০২২ তারিখে দৈনিক ভাস্করের (‌ Dainik Bhaskar )‌ আসল টুইটটি কিন্তু ভাইরাল স্ক্রিনশটের মতোই।

তবে মূল টুইটটিতে ঋষি সুনক ও মনমোহন সিং-এর ছবি সহ লেখা ছিল: “चिदंबरम-थरूर की सलाह, भारत में भी हो अल्पसंख्यक PM: भाजपा बोली- मनमोहन सिंह को भूल गए.” (‌অনুবাদ:‌ “চিদাম্বরম ও থারুর পরামর্শ দিয়েছিলেন যে ভারতেও সংখ্যালঘু সম্প্রদায় থেকে প্রধানমন্ত্রী থাকা উচিত: বিজেপি বলেছে মনমোহন সিংকে ভুলে গেছে।”)

টুইটটিতে প্রতিবেদনের (  report ) একটি লিঙ্কও ছিল যে সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পরে কংগ্রেস পরামর্শ দিয়েছিল যে ভারতেও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রধানমন্ত্রী হওয়া উচিত।

উপরের সত্যতা যাচাইয়ের ভিত্তিতে আমরা নিশ্চিত করতে পারি যে ভাইরাল পোস্টটি সম্পাদনা করা হয়েছে।