গির্জার গায়ে মহাকাশচারী স্থাপত্য মোটেই ১৬০০ শতাব্দীর নয়;‌ এখানে সত্যিটা জেনে নিন

0 196

১৬০০ শতাব্দীতে তৈরি গির্জার এই ছবির ব্যাখ্যা বিশেষজ্ঞরা ‌‌‌দিতে পারেননি। এখানে বর্তমান যুগের এক মহাকাশচারীকে দেখা যাচ্ছে।

ইন্টারনেটে এখম একটা ছবি ঘুরছে যাতে একটি গির্জার দেওয়ালের স্থাপত্যে দেখা যাচ্ছে একজন মহাকাশচারীকে। দাবি করা হচ্ছে আধুনিক মহাকাশচারীর পোষাক পরা এই স্থাপত্য ১৬০০ শতাব্দী থেকেই রয়েছে।

এই পোস্টের শিরোনামে বলা হয়েছে ‘১৬০০ শতাব্দীতে তৈরি গির্জার এই ছবির ব্যাখ্যা বিশেষজ্ঞরা ‌‌‌দিতে পারেননি। এখানে বর্তমান যুগের এক মহাকাশচারীকে দেখা যাচ্ছে।’‌‌

পোস্টটি দেখতে here শব্দটিতে ক্লিক করুন

এই ধরণের অন্য পোস্টের জন্য here শব্দ‌গুলিতে ক্লিক করুন

ফ্যাক্ট চেক

আমরা এই পোস্টের সত্যতা যাচাই করে দেখেছি যা দাবি করা হচ্ছে তা বিভ্রান্তিকর।

ছবিটিকে রিভার্স ইমেজ সার্চে ফেললে দেখা যাচ্ছে এটি আছে ১৫১৩ থেকে ১৭৩৩–এর মধ্যে নির্মিত স্পেনের ক্যাথেড্রাল অফ স্যালাম্যানকায়। Cathedral of Salamanca website বলছে এই স্থাপত্যটি ১৯৯০–এর দশকে গির্জার সংস্কারের সময় তৈরি করা হয়েছে।

মেন ফাসাদ
এবং এর বায়রের অংশে, যার মধ্যে মেন ফাসাদটি বিশেষভাবে উল্লেখযোগ্য, রয়েছে অসাধারণ বিস্তৃত সব ডিটেলস, আর তার মধ্যে দরজার ওপরে থাকা নেটিভিটি অ্যা‌ন্ড এফিমেনি দৃশ্যগুলি বিশেষভাবে প্রানিধানযোগ্য। এগুলো আছে বিশাল খিলানের মধ্যে যার চূড়ান্ত পর্বে আছে অসাধারণ ক্যালভারি, আর তার দু’‌ধারে সেন্ট পিটার ও পলের প্রতিমূর্তি।এই ফাসাদটি ষোড়শ শতাব্দীর প্রথমার্ধের সঙ্গে সপ্তদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধের স্থাপত্যের পরিপূরক।

 

রামোস কভার
লে পোর্তাদা দ্য রামোস–এ দেখা যায় কিছু অসাধারণ আইকনোগ্রাফিক এনসেমব্লেম, যার মধয়ে যিশুর জেরুসালেমে প্রবেশ ও দরজায় থাকা ইভানজেলিস্ট বিশেষভাবে উল্লেখযোগ্য। পশ্চিমী পোর্টালের মতোই এখানে ৬০০ ও ৭০০ শতাব্দীর স্থাপত্য একীভূত হয়েছে। যখন সংস্কার করা হয়েছে তখন এই সব কীর্তির সঙ্গে সাযুজ্য রেখে ১৯৯৩ সালে কিছু সমসাময়িক বিষয় যোগ করা হয়েছে, এবং তার মধ্যে আছে অধুনা–বিখ্যাত মহাকাশচারীর মূর্তি।

নিবন্ধটিতে স্পষ্টই বলা আছে ১৯৯৩ সালে সংস্কারের সময় সময়োপোযোগী অনেক কিছু এখানে যোগ করা হয়েছে, আর তার মধ্যে আছে অধুনা–বিখ্যাত মহাকাশচারীর মূর্তি।

এই রকম আর একটি ছবি পাওয়া যায় Alamy ‌নামের স্টক ইমেজ ওয়েবসাইট–এ। সেখানে বিবরণে লেখা আছে ‘‌প্যালামানকা ক্যাথিড্রালের ফাসাদে পাথরে খোদাই করা বিখ্যাত মহাকাশচারীর মূর্তি। এই স্থাপত্য যোগ করা হয় ১৯৯৩ সালে।

এই বিবরণ থেকে স্পষ্টই বোঝা যাচ্ছে ১৯৯২ সালে সংস্কারের সময় এই স্থাপত্যটি যোগ করা হয়েছিল।

ওপরের এই তথ্য থেকেই স্পষ্ট যে যদিও ক্যাথেড্রাল অফ স্যালাম্যানকা ষোড়শ শতাব্দীতে তৈরি, মহাকাশচারীর স্থাপত্য তৈরি হয়েছে ১৯৯০–এর দশকে। অতএব দাবিটি অসার।

আপোনাৰো যদি কোনো তথ্য বা বাতৰিৰ সত্যতা নিৰূপণ কৰিবলৈ আছে, তেন্তে  +91 11 7127 9799-এই নম্বৰত হোৱাটচ আপ কৰক।