Fact Check: লড়াইয়ে লিপ্ত মেয়েদের এই ভাইরাল ভিডিও দিল্লির নয়, ঝাড়খণ্ডের

0 13

কিছু মেয়ের একে অপরকে মারধরের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে এই ঝগড়াটি হয়েছিল দিল্লির একটি মেলায়।

ভিডিওটি এই ক্যাপশন দিয়ে শেয়ার করা হয়েছিল:‌ “दिल्ली के मेले में हुई लड़कियों की जबरदस्त लड़ाई”

(‌অনুবাদ:‌ দিল্লীর মেলায় মেয়েদের তুমুল লড়াই)‌

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক।

Fact Check
নিউজমোবাইল উপরোক্ত দাবির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি এবং একটি রিবার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধানটি আমাদের ইটিভি ভারত (‌ ETV Bharat )‌-এর একটি সংবাদ প্রতিবেদনে নির্দেশিত করেছে, যেটি ৩১ জুলাই, ২০২২-এ একই ভাইরাল ভিডিওটি বহন করেছিল৷ প্রতিবেদন অনুসারে, “পালামুর ডিজনিল্যান্ড মেলায় দুটি মেয়ে কাদা নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়েছিল৷ দুজনের মধ্যে বিবাদ এতটাই গভীর হয়েছিল যে তারা কয়েক ঘন্টা ধরে রাস্তায় একে অপরের সাথে মারামারি শুরু করে। এই হাই-ভোল্টেজ নাটকে মেয়েদের বন্ধুরাও যোগ দেয় এবং উভয় পক্ষের মধ্যে তুমুল লড়াই হয়। হামলার ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ক্রমশ ভাইরাল হচ্ছে।”

আরেকটি নিবন্ধও ‌( article )  ৩১ জুলাই, ২০২২-এ একই ঘটনার কথা জানিয়েছে।

আমরা ইউটিউবে (‌ YouTube )‌ ‘ডিজনি ল্যান্ড ফেয়ার ২০২২’ নামে একটি ভিডিও পেয়েছি, যার নীচে লেখা আছে যে এই মেলা শ্রাবণ মাসে পালামুতে অনুষ্ঠিত হয়েছিল। এই ভিডিওতে মেলায় দেখা দোলনার নকশা ভাইরাল ভিডিওতে দেখা দোলনার সঙ্গে পুরোপুরি মিলে যাচ্ছে। এটি থেকে স্পষ্ট যে এই ভিডিওটি এই বছরের ঝাড়খণ্ডের ডিজনিল্যান্ড মেলার।

এইভাবে উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি ঝাড়খণ্ডের পালামুর। অতএব ভাইরাল দাবি বিভ্রান্তিকর।