Fact Check: রোনাল্ডো নয়, লিওনেল মেসি টাইম ম্যাগাজিনের ২০২৩ সালের অ্যাথলিটের পুরস্কার পেয়েছেন

0 268

একটি ম্যাগাজিনের কভারে ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একটি কার্টুন আঁকা একটি ভাইরাল ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। ব্যবহারকারীরা ছবিটি শেয়ার করে দাবি করেছেন যে রোনালদো ইতিহাসের প্রথম ফুটবলার যিনি টাইম ম্যাগাজিনের বর্ষসেরা অ্যাথলিট নির্বাচিত হয়েছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী নিম্নলিখিত ক্যাপশন সহ ভাইরাল পোস্টটি পোস্ট করেছেন: বস রোনাল্ডো মানেই নতুন রেকর্ড। পারলে মেসি ফ্যানরা তোমরা মেসির এমন একটা রেকর্ড দেখাও তো। জানি পারবে না কারণ সবাই তো আর রোনাল্ডো না।🔥🔥❤️❤️ লাভ ইউ বস রোনালদো।❤️❤️

চিত্রের পাঠ্যটির অর্থ দাঁড়ায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ইতিহাসের প্রথম ফুটবলার যাঁকে টাইম ম্যাগাজিনের বর্ষসেরা অ্যাথলিট হিসাবে মনোনীত করা হয়েছে।

পোস্টটি দেখতে পারেন এখানে

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টের সত্যতা যাচাই করেছে এবং দাবিগুলি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

যদি টাইম ম্যাগাজিন এমন কোনও ঘোষণা করত, তবে তা অবিলম্বে শিরোনাম হয়ে যেত। আমরা এ দাবির সমর্থনে একটিও সংবাদ উৎস খুঁজে পাইনি।

তাই বর্ষসেরা ক্রীড়াবিদ সম্পর্কিত কোনও ঘোষণা করা হয়েছে কিনা তা জানার জন্য আমরা একটি গুগল কিওয়ার্ড সার্চ করেছি। আমাদের অনুসন্ধান আমাদের ২০২৩ সালের টাইমের অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাথলিটের পৃষ্ঠায় নিয়ে গেছে। টাইম এই বছরের জন্য লিওনেল মেসিকে বর্ষসেরা অ্যাথলিট ঘোষণা করেছে।

নিবন্ধটি আরও পড়ার পর আমরা ম্যাগাজিনের অফিসিয়াল প্রচ্ছদেও এসেছি। এখানেও আমরা ২৫ ডিসেম্বর, ২০২৩–এর ম্যাগাজিনের প্রচ্ছদে লিওনেল মেসিকে দেখতে পাচ্ছি।

আমরা ২০২৩ সালের জন্য টাইম ম্যাগাজিন দ্বারা পুরস্কৃত করা সমস্ত লোকের তালিকাও খুঁজে পেয়েছি। তালিকায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নাম কোথাও খুঁজে পাওয়া যায়নি।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল পোস্টটি দাবি করে যে টাইম ম্যাগাজিন রোনাল্ডোকে ২০২৩ সালের সেরা অ্যাথলিট হিসাবে ভূষিত করেছে, তা মিথ্যা।