Fact Check: মিথ্যা বর্ণনা সহ প্রিয়াঙ্কা গান্ধীর বক্তব্যের ভিডিও ভাইরাল হয়েছে

0 436

সোশ্যাল মিডিয়ায় কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর একটি ভিডিও ঘুরে বেড়াচ্ছে যাতে তিনি বলছেন যে আমেঠির লোকেরা রাজীব গান্ধীকে তাঁর মেয়াদে কোনও প্রকল্প সম্পূর্ণ না করার বা কোনও ফলাফল না–পাওয়ার জন্য তিরস্কার করতেন।

ভাইরাল পোস্টে প্রিয়াঙ্কা গান্ধী তাঁর পিতা রাজীব গান্ধীর সঙ্গে তাঁর সংসদীয় নির্বাচনী এলাকা আমেঠির গ্রামে যাওয়ার অভিজ্ঞতা বর্ণনা করেছেন, যেখানে তিনি তাঁর প্রতিশ্রুতি পূরণ না-‌করার জন্য, বিশেষ করে রাস্তা নির্মাণ না-‌করার জন্য স্থানীয়দের সমালোচনার মুখোমুখি হন।

ভিডিওটি এই ক্যাপশন-‌সহ ফেসবুকে শেযার করা হয়েছে: “कांग्रेस तब भी कुछ नहीं करती थी, अब भी कुछ नहीं करती हैं” (অনুবাদ: কংগ্রেস তখনও কিছু করেনি, এখনও করছে না।)


এখানে উপরের পোস্টের লিঙ্ক আছে। (আর্কাইভ)

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-পরীক্ষা করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

এনএম টিম প্রিয়াঙ্কা গান্ধীর বক্তৃতার আসল ভিডিওটি খুঁজে পেয়েছে, যা ২ মে অফিসিয়াল কংগ্রেস টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা হয়েছিল এই ক্যাপশন সহ: “এক সময় জবাবদিহিতা বলে একটা জিনিস ছিল। আমি যখন রাজীব গান্ধীর সঙ্গে ছিলাম, তখন লোকেরা তাঁর কাজের জন্য তাঁকে সমালোচনা করত। কিন্তু আজ নেতারা ভোট পাওয়ার জন্য ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়েছেন, যাতে তাঁরা কোনও কাজ না-‌করেই জয়ী হতে পারেন।” ভাষণটি ছত্তিশগড়ের কোরবাতে দেওয়া হয়েছিল এবং অতীতের জবাবদিহিতা এবং বর্তমান রাজনৈতিক আবহাওয়ার মধ্যে বৈসাদৃশ্য তুলে ধরে।

অন্য একটি ভিডিওতে প্রিয়াঙ্কা গান্ধী জবাবদিহিতা এবং সচেতনতা নিয়ে আলোচনা করেছেন। তিনি তাঁর বাবা রাজীব গান্ধী এবং দাদি ইন্দিরা গান্ধীর উদাহরণ শেয়ার করেছেন, যাঁরা আমেঠির গ্রামবাসীদের কাছে দায়বদ্ধ ছিলেন, যাঁরা রাস্তা নির্মাণের মতো প্রতিশ্রুতি পূরণ না করার জন্য তাঁদের তিরস্কার করতেন। তিনি এটিকে আজকের পরিস্থিতির সঙ্গে তুলনা করেন, যেখানে নেতারা জনগণের প্রয়োজনে কাজ করার পরিবর্তে ভোট পাওয়ার জন্য ধর্মীয় অনুভূতিকে কাজে লাগান। তিনি জোর দিয়েছিলেন যে এই প্রবণতাটি তখনই পরিবর্তিত হবে যখন জনসচেতনতা বৃদ্ধি পাবে, এবং লোকেরা আবার নেতাদের প্রশ্ন করতে শুরু করবে, শুধু ধর্মীয় বাগ্মিতার উপর নির্ভর না করে রাস্তা, স্কুল এবং কর্মসংস্থানের মতো বাস্তব ফলাফলের দাবি করবে। এটি বিভ্রান্তিকর কারণ তাঁর বক্তব্যকে প্রসঙ্গ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রিয়াঙ্কার আসল বার্তাটি ছিল জবাবদিহিতা এবং সচেতনতা প্রচারের বিষয়ে।

ছত্তিশগড়ে প্রিয়াঙ্কা গান্ধীর দেওয়া সম্পূর্ণ ভাষণটি কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে। প্রাসঙ্গিক বিভাগটি ৫৫ মিনিটের লাইভ ভিডিওর ১৭-মিনিটের মার্ক থেকে শুরু হয়, যেখানে তিনি দায়বদ্ধতা, সচেতনতা এবং পরিবর্তনকে প্রভাবিত করার জন্য নেতাদের প্রশ্ন করার গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

এইভাবে উপরের তথ্য থেকে এটি স্পষ্ট যে প্রিয়াঙ্কা গান্ধীর ভাইরাল ভিডিওটি‌তে কারসাজি করা হয়েছে।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest Fact Checked News On NewsMobile WhatsApp Channel