Fact Check: মধ্যপ্রদেশে দেখা একটি ভাল্লুক পরিবারের ভাইরাল ক্লিপ ভুলভাবে অযোধ্যা রাম মন্দির অনুষ্ঠানের সঙ্গে যুক্ত করা হয়েছে

0 248

রাম মন্দির উদ্বোধনের জন্য একটি ভাল্লুক তার চারটি শাবক নিয়ে অযোধ্যায় পৌঁছেছে বলে দেখানো একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেক ব্যবহারকারী এই ভাল্লুককে রামায়ণের একটি পৌরাণিক প্রাণীর সঙ্গে সত্যিকারের সংযোগের সত্যতা বলে দাবি করেছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী এই ক্যাপশন সহ এটি পোস্ট করেছেন:

कोई #चमत्कार अथवा प्रभु दर्शन के लिए.. 🤔

भालूओ का झुंड पहुंचा अयोध्या भालू अपने 4 शावकों के साथ आए #अयोध्या..👇

जय श्री राम 🚩

(অনুবাদ: যে কোনও #অলৌকিক ঘটনা বা প্রভুর দর্শনের জন্য.. 🤔

ভাল্লুকের পাল অযোধ্যায় পৌঁছেছে ভাল্লুক তাদের ৪টি বাচ্চা নিয়ে #অযোধ্যায় এসেছিল.. 👇

জয় ভগবান রাম 🚩)

আপনি এখানে পোস্টটি দেখতে পাবেন।

 

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাস পোস্টের সত্য পরীক্ষা করে দেখেছে যে এটি ভুয়ো।

ভিডিও কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ চালিয়ে এনএম টিম ৫ জানুয়ারি, ২০২৪ তারিখের নবভারত টাইমস–এ একটি শিরোনাম সহ একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পেয়েছে: এমপি নিউজ: 4 शावकों को साथ मॉर्निंग वॉक करने निकली मादा भालू, सुबह-सुबह बियर फैमली को देख ग्रामीणों की अटकी सांसे (একটি স্ত্রী ভাল্লুক ৪টি শাবক নিয়ে মর্নিং ওয়াক করতে বেরিয়েছিল, সকালে ভালুকের পরিবারকে দেখে গ্রামবাসীদের শ্বাস বন্ধ হয়ে গিয়েছিল।) নিবন্ধের ভিডিও ভাইরাল ক্লিপের সঙ্গে হুবহু মিলে যায়। ঘটনাটি ঘটেছিল মধ্যপ্রদেশের শাহদোল জেলার একটি গ্রামে।

 

আমরা পত্রিকা নিউজেও একই রকম একটি সংবাদ পেয়েছি, যাতে বলা হয়েছে যে ঘটনাটি বাঁসুকলি গ্রাম, জয়সিংনগর ফরেস্ট রেঞ্জ, শাহদোলে ঘটেছে।

ঘটনাটি অমর উজালা এবং দৈনিক ভাস্করেও রিপোর্ট করা হয়েছিল। সব সংবাদমাধ্যম জানিয়েছে, ঘটনাটি ঘটেছে এমপি–র শাহদোল জেলায়।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল পোস্টের দাবি যে একটি ভাল্লুক পরিবার রাম মন্দির উদ্বোধনের জন্য অযোধ্যায় পৌঁছেছে হল একটি বানানো কাহিনী।