Fact Check: মণিপুরে সাম্প্রতিক হিংসার সঙ্গে কাল্পনিকভাবে যুক্ত রাতে প্রকাশ্যে গুলি চালানোর ভিডিও ভাইরাল

0 657

রাতে তিনজনের গুলি চালানোর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। অনেক ব্যবহারকারী দাবি করেছেন যে এটি মণিপুরে সাম্প্রতিক হিংসার ( violence in Manipur ) ঘটনা, এবং তাঁরা রাজ্যের দাঙ্গার জন্য প্রধানমন্ত্রী মোদীকে দায়ী করেছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী এই ক্যাপশন–সহ ভাইরাল পোস্টটি পোস্ট ( posted ) করেছেন: ये कोई फ़िल्मी सीन नहीं मणिपुर में मोदी जी की डबल इंजन की सरकार है अब दलाल मीडिया और मोदी भक्त ये बताए कि यहाँ कौन सा विपक्ष और नेता गये थे भड़काने? कहावत है “नाच न जाने, आँगन टेढ़ा” देश बर्बाद कर दिया इन गोडसे की औलादों ने। (‌ অনুবাদ: এটি কোনও চলচ্চিত্রের দৃশ্য নয়, এটি মণিপুরে মোদীজির ডাবল ইঞ্জিন সরকার। এখন দালাল মিডিয়া ও মোদীভক্তদের বলা উচিত কোন বিরোধী দল ও নেতারা এখানে উস্কানি দিতে গিয়েছিল? একটা প্রবাদ আছে “নাচ না জানলে, উঠান বাঁকা”। গডসের ছেলেরা দেশটা নষ্ট করেছে)‌

আপনি পোস্টটি এখানে (‌ here )‌ চেক করতে পারেন।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ভিডিও কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ চালিয়ে আমরা ২৯ এপ্রিল, ২০২৩ তারিখের একটি অ–যাচাইকৃত হ্যান্ডেল দ্বারা একটি টুইট ( tweet )  শনাক্ত করেছি। ভাইরাল হওয়া ক্লিপের সঙ্গে ভিডিওটি হুবহু মিলে যায়। ক্যাপশনে কোথাও উল্লেখ নেই যে এটি মণিপুরের, এবং পোস্ট করার তারিখটি মণিপুর দাঙ্গার শুরুর আগের, অর্থাৎ ৩ মে, ২০২৩–এর।

আমরা ৫ জুলাই, ২০২০ তারিখে একটি ইনস্টাগ্রাম পোস্টও ( Instagram post ) পেয়েছি, যাতে একই ভিডিও দেখা যাচ্ছে। ভিডিওটি প্রায় ৩ বছর আগে পোস্ট করা হয়েছিল। এটি নিশ্চিত করে যে ভিডিওটি সাম্প্রতিক মণিপুর দাঙ্গার সাথে সম্পর্কিত নয়। আমরা ভিডিওটির আসল উৎস যাচাই করতে পারিনি।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল পোস্ট যেমন দাবি করে যে তিনজন লোক সাম্প্রতিক মণিপুর হিংসার সময় রাতে গুলি চালিয়েছে, তা মিথ্যা।