Fact Check: ভাইরাল ভিডিও ভারতীয় স্টার্ট-আপ দ্বারা তৈরি যানবাহন প্রযুক্তি দেখায় না

0 449

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যাতে দাবি করা হয়েছে যে একটি ভারতীয় স্টার্ট-আপ কোম্পানি একটি এয়ারব্যাগ প্রযুক্তি তৈরি করেছে, যা বাইকারদের দুর্ঘটনা থেকে নিরাপদ রাখে।

ভিডিওটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “একটি ভারতীয় স্টার্ট-আপ কোম্পানি দ্বারা মোটরবাইক দুর্ঘটনার জন্য প্রতিরোধমূলক প্রযুক্তি সুপার ইনভেনশন তৈরি করা হয়েছে। ভারতীয় স্টার্ট-আপগুলি এখন বিশ্বের কাছে প্রযুক্তিতে তাদের শক্তি প্রমাণ করছে।”

এখানে ওই পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি রিভার্স ইমেজ সার্চ করে আমরা আমেরিকার সান ফ্রান্সিসকো স্টার্ট-আপ ওয়েবসাইট ফর্টিয়নকে (‌ Forteon )‌ ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখের একই ভাইরাল ভিডিও বহন করতে দেখেছি। ওয়েবসাইটে প্রদর্শিত পণ্যটি একটি মোটরসাইকেল এয়ারব্যাগ যার  লক্ষ্য মোটরসাইকেলের নিরাপত্তা বাড়ানো। পেটেন্টেড মোটরসাইকেল এয়ারব্যাগটি দুর্ঘটনার ক্ষেত্রে সমস্ত দিক থেকে রাইডারকে সুরক্ষা প্রদান করে। এই প্রকল্পের জন্য তহবিল সংগ্রহের প্রচারণা শুরু হয়েছিল ২০১৯ সালে।

ফর্টিয়ন তার পণ্যটি ইউএস-ভিত্তিক কোম্পানি ইন্ডিগোগো ( Indiegogo ) –তে লঞ্চ করেছে, এবং পণ্যটিকে হাইলাইট করে একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটিতে উল্লেখ করা হয়েছে যে এটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জনপ্রিয়তা পেয়েছে। ফর্টিয়ন ক্র্যাশ টেস্টিংয়ের জন্য সম্পূর্ণরূপে কার্যকরী প্রোটোটাইপ বিকাশের জন্য তহবিল চাইছে।

আরও অনুসন্ধান করে আমরা ১৩ ফেব্রুয়ারি, ২০১৯-এ একটি ইউটিউব (‌ YouTube  )‌ চ্যানেলে আপলোড করা একই ভিডিও পেয়েছি, যেখানে লেখা ছিল, “ফর্টিয়ন – এয়ারব্যাগফরবাইক ক্যাম্পেন।”

অধিকন্তু, আমরা একটি কিওয়ার্ড সার্চ ( keyword search ) করলেও কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি যাতে বলা হয়েছে যে মোটরসাইকেল এয়ারব্যাগগুলি একটি ভারতীয় স্টার্ট-আপ কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে।

সুতরাং, এটা স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি ভারতীয় স্টার্ট-আপ দ্বারা তৈরি গাড়ির প্রযুক্তি দেখায় না।