Fact Check: ভাইরাল ভিডিওয় দেখানো বিশ্বের সবচেয়ে দীর্ঘ শ্রী গণেশ মূর্তি ইন্দোনেশিয়ার নয়, থাইল্যান্ডের

0 322

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে যেটিতে ‌শ্রী গণেশের একটি দীর্ঘ মূর্তি দেখানো হয়েছে, এবং দাবি করা হয়েছে যে এটি ইন্দোনেশিয়ায় আছে এবং এটি শ্রী গণেশের সবচেয়ে দীর্ঘ মূর্তি।

ভিডিওটির সঙ্গে যুক্ত ক্যাপশনে লেখা আছে: “১২৮ ফুট শ্রী গণেশ মূর্তি – দাঁড়িয়ে থাকা অবস্থায় বিশ্বের সবচেয়ে উঁচু – মুসলিম দেশ ইন্দোনেশিয়ায়।”‌

পোস্টের লিঙ্ক পাওয়া যাবে এখানে (‌ here )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর ফ্যাক্ট-চেক করেছে, এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

একটি গুগল রিভার্স ইমেজ সার্চ করে আমরা ৯ জানুয়ারি, ২০২১ তারিখে সংস্কার টিভির (‌ Sanskar TV  )‌ ফেসবুক পেজে আপলোড করা একই ভিডিও পেয়েছি, এই ক্যাপশন সহ: “আজ, থাই বৌদ্ধরাও গণেশের জন্ম উদযাপন করে। ভগবান গণেশ থাইল্যান্ডে “ফ্রা ফিকানেট” নামে জনপ্রিয়। “গণপতি বাপ্পা মোর্যা”।

বিগস্টক (‌ BigStock )‌- একটি অনলাইন রয়্যালটি-মুক্ত আন্তর্জাতিক মাইক্রোস্টক ফটোগ্রাফি ওয়েবসাইট, যা একটি ক্রেডিট-ভিত্তিক সিস্টেমের মাধ্যমে ছবি বিক্রি করে, তারাও একটি ক্যাপশন সহ ছবিটি আপলোড করেছে: “থাইল্যান্ডের আশীর্বাদের দেবতা বিরাট গণেশের মূর্তি।”

অফিসিয়াল ওয়েবসাইটে (‌ official website )‌ উল্লেখ করা হয়েছে যে শ্রী গণেশের মূর্তির উচ্চতা ভিত্তিসহ ৩৯ মিটার। এটি থাইল্যান্ডের খলং খুয়ান শ্রী গণেশ আন্তর্জাতিক পার্কে অবস্থিত।

কাজেই আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর।