Fact Check: ভাইরাল ক্লিপে মসজিদে যাওয়া মহিলা ছত্তিশগড় সরকারের আধিকারিক নিকিতা সিং নন, অন্ধ্রের মন্ত্রী ভি রজনী

0 685

ছত্তিসগড়ের একজন সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট হিসেবে চিহ্নিত নিকিতা সিংকে দেখানো হয়েছে বলে জাবি করা একটি অনলাইন ভিডিওতে তাঁকে একটি মসজিদে গিয়ে মুসলিম সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে দেখানো হয়েছে। ফুটেজটি শুরু হয় তাঁর একটি গাড়ি থেকে বের হওয়া এবং নামাজে আসা ব্যক্তিদের সঙ্গে কথোপকথনের মাধ্যমে। হিন্দি ক্যাপশন সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করা  ভিডিওটি কথিতভাবে বিভক্ত অনুভূতির মধ্যে ঐক্যের একটি ভঙ্গি, যা পরামর্শ দেয় যে নিকিতা সিং একটি মসজিদের জন্য জমির সুবিধা দিয়েছিলেন এবং সেখানে প্রার্থনায় অংশ নিয়েছিলেন।

ফেসবুক পোস্টে লেখা হয়েছে: “ইস নফরাত ভরে মহল মে এক মহব্বত ভরা পায়গাম ছত্তিসগড় কি এসডিএম নিকিতা সিং কা #trendingreels #highlight #followers #trending #Mewati @highl… আরও দেখুন
জামিল হাসান বে খুদ কিয়ে ডি।”


উপরের পোস্টটি দেখা যাবে এখানে। (‌আর্কাইভ )‌

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভিডিওটি চালানোর সময়, এনেম টিম ৬ এপ্রিল, ২০২৪-‌এ পোস্ট করা একই ভিডিও বহনকারী একটি ফেসবুক পোস্ট খুঁজে পায়।

এক ফেসবুক অ্যাকাউন্ট হোল্ডার তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভাইরাল ভিডিওটি শেয়ার করেছেন এই তেলুগু ক্যাপশন দিয়ে:‌ “আমরা মুসলিম এবং সংখ্যালঘুদের পাশে আছি।” এটি নিশ্চিত করে যে ভিডিওটিতে প্রদর্শিত মহিলা ছত্তিশগড়ের কোনও সরকারী আধিকারিক নন, তবে দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের একজন মন্ত্রী ভিদাদালা রজনী৷ রজনী বর্তমানে অন্ধ্র প্রদেশের স্বাস্থ্য, পরিবার কল্যাণ এবং চিকিৎসা শিক্ষা মন্ত্রী হিসেবে কাজ করছেন, এবং তিনি ওয়াইএসআর কংগ্রেস পার্টির (ওয়াইএসআরসিপি) প্রতিনিধিত্ব করছেন। তিনি আসন্ন রাজ্য নির্বাচনে গুন্টুর পশ্চিম কেন্দ্রের জন্য দলের প্রার্থী হিসাবে মনোনীত হয়েছেন।

হ্যাশট্যাগ “#ManathoManaRajinamma #YSRCongressPartyGunturWest #iftar” এর উপর ভিত্তি করে, আমরা ৯ এপ্রিল ইউটিউবে তেলুগু নিউজ আউটলেট 4th TV News  -এর একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পেয়েছি, যেখানে শিরোনাম সহ ভাইরাল ক্লিপটি দেখানো হয়েছে: “ভিদাদালা রজনী ইফতার পার্টিতে যোগ দেযন।” প্রায় ০:৫৪ মার্কে এটি ব্যাপকভাবে প্রচারিত ভিডিওর সঙ্গে সম্পর্কিত ভিজ্যুয়ালগুলি প্রদর্শন করে। উল্লিখিত প্রতিবেদন অনুসারে, রজনী অন্ধ্র প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য সক্রিয়ভাবে প্রচার চালাচ্ছিলেন, যা 2024 সালের এলএস নির্বাচনে 13 মে অনুষ্ঠিত হতে চলেছে।

নিকিতা সিং নামে একজন সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ করছেন বা ছত্তিশগড়ে কোনও বিশিষ্ট আমলাতান্ত্রিক পদে আছেন বলে কোনও সংবাদ প্রতিবেদন বা অফিসিয়াল নথিতে দেখা যায়নি। তদুপরি, রাজ্যের অফিসিয়াল ওয়েবসাইটে এই নামে কোনও উচ্চ-পদস্থ কর্মকর্তার উপস্থিতির কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

তাই, আমরা বলতে পারি যে  অন্ধ্রপ্রদেশের মন্ত্রী ভিদাদালা রজনী আসন্ন রাজ্য নির্বাচনের জন্য প্রচার চালানোর ভিডিওটি প্রমাণ করে যে ভিডিওতে থাকা মহিলা ছত্তিশগড় সরকারের আধিকারিক নন এবং মিথ্যা দাবি করে তা শেয়ার করা হয়েছে৷

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest Fact Checked News On NewsMobile WhatsApp Channel