Fact Check: বিজেপি কি ইউসিসি–র পক্ষে মানুষের ভোট দেওয়ার জন্য একটি ফোন নম্বর চালু করেছে? এখানে সত্য

0 1,005

একটি নতুন নম্বর 9090902024 বিজেপি সরকার চালু করেছে বলে দাবি করে সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা প্রচার করা হচ্ছে। পোস্টটি ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বাস্তবায়নের জন্য সমর্থন বাড়াতে এই নম্বরটিতে মিসড কল দেওয়ার জন্য মানুষজনকে অনুরোধ করে।

পোস্টে লেখা আছে:‌ “प्रधानमंत्री नरेंद्र मोदी पूरे भारतवासियों को। यू.सी.सी. समान नागरिक संहिता. समान नागरिक संहिता लाना चाहते हैं. इसके लिए देश के नागरिकों से अपनी राय देने को कहा गया है. दो दिन में ही 04 करोड़ मुसलमानों और 02 करोड़ ईसाइयों ने यूसीसी के खिलाफ वोट किया है. इसलिए, समय सीमा 6 जुलाई से पहले, देश के सभी हिंदुओं से यूसीसी के पक्ष में मतदान करने का अनुरोध किया जाता है। कृपया यूसीसी का समर्थन करने और देश को बचाने के लिए 9090902024 पर मिस्ड कॉल दें। आपकी कॉल रिकॉर्ड की जाएगी और यूसीसी को समर्थन के रूप में स्वीकार की जाएगी। कृपया यह जानकारी सभी हिंदुओं के साथ साझा करें। 9090902024 पर मिस्ड कॉल देने वाले सभी लोगों को शुभकामनाएं। भारत माता की जय. यदि आप इस संदेश को 100 से अधिक लोगों तक साझा करते हैं, तो आप देश की बहुत बड़ी सेवा करेंगे

(অনুবাদ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমস্ত ভারতীয়দের কাছে। ইউসিসি.‌ সম নাগরিক সংহিতা.‌ আনার জন্য দেশের নাগরিকদের তাঁদের মতামত জানাতে বলা হয়েছে। মাত্র দুই দিনে ০৪ কোটি মুসলমান এবং ০২ কোটি খ্রিস্টান ইউসিসি–র বিরুদ্ধে ভোট দিয়েছেন। তাই, ৬ জুলাইয়ের সময়সীমার আগে, দেশের সমস্ত হিন্দুদের ইউসিসি–র পক্ষে ভোট দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। ইউসিসি সমর্থন করতে এবং দেশকে বাঁচাতে অনুগ্রহ করে 9090902024 নম্বরে একটি মিসড কল দিন। আপনার কল রেকর্ড করা হবে এবং গৃহীত হবে। ইউসিসি–র সমর্থন হিসাবে। অনুগ্রহ করে এই তথ্যটি সমস্ত হিন্দুদের সাথে শেয়ার করুন। যারা 9090902024 নম্বরে মিসড কল দিয়েছেন তাঁদের সকলের জন্য শুভকামনা। মাদার ইন্ডিয়া দীর্ঘজীবী হোক। আপনি যদি এই বার্তাটি ১০০ জনের বেশি মানুষের সাথে শেয়ার করেন তবে আপনি দেশের জন্য একটি মহান সেবা করবেন।)‌

এখানে উপরের পোস্টের লিঙ্ক পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং দাবিটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

আমরা পোস্টে দেওয়া নম্বরটির উপর একটি কিওয়ার্ড সার্চ চালিয়ে ৩১ মে, ২০২৩ তারিখের ইন্ডিয়া টুডে -এর একটি প্রতিবেদনে একই নম্বরটি পেয়েছি। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দলের সমর্থন ভিত্তি সম্প্রসারণের জন্য একটি ‘মিসড কল’ প্রচারণা শুরু করেছে।

আরও অনুসন্ধান করার সময়, আমরা ২৯ জুন, ২০২৩ তারিখে বিজেপি–র X (আনুষ্ঠানিকভাবে টুইটার) অফিসিয়াল অ্যাকাউন্টের একটি পোস্ট পেয়েছি। পোস্টটি এই ক্যাপশন–সহ শেয়ার করা হয়েছিল, “৯ বছর…সেবা, সুশাসন এবং দরিদ্র কল্যাণ! ‘জন যোগাযোগ সে জন সমর্থন’ ক্যাম্পেনে যোগ দিতে 9090902024 নম্বরে একটি মিসড কল দিন।”

সুতরাং উপরের সত্যতা যাচাই থেকে এটি পরিষ্কার যে ভাইরাল পোস্টটি মিথ্যা।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest News updates and viral videos on our AI-powered smart news