Fact Check: প্রেসিডেন্ট বাইডেন কি মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর রাষ্ট্রীয় সফরের সময় প্রধানমন্ত্রী মোদিকে উপেক্ষা করেছিলেন? এখানে সত্য

0 1,158

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উপেক্ষা করার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। প্রধানমন্ত্রী মোদির সাম্প্রতিক মার্কিন সফরের প্রেক্ষাপটে ভিডিওটি প্রচার করা হচ্ছে।

পোস্টটিতে লেখা হয়েছে: बेगानी शादी में अब्दुल्ला दीवाना बहुत ही शर्मनाक है हम इस की कड़ी निंदा करते है। देश के प्रधानमंत्री के साथ ऐसा नहीं करना चाहिए था। मोदी जी का अमेरिका में कुछ इस तरह से स्वागत किया गया तोपो की सलामी दी गई (অনুবাদ:‌ এটা খুবই লজ্জাজনক, আমরা এর তীব্র নিন্দা করি। কোনও দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে এমনটা করা উচিত হয়নি। মোদিজিকে আমেরিকায় এভাবে স্বাগত জানানো হয়, দেওয়া হয় গান স্যালুট)

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক।

FACT CHECK

নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চের সঙ্গে একটি কিওয়ার্ড অনুসন্ধান চালানোর মাধ্যমে আমরা একই ভিডিওর দীর্ঘ সংস্করণ খুঁজে পেয়েছি। এটি ২০২২ সালের মে মাসে বেশ কয়েকটি মিডিয়া সংস্থা দ্বারা আপলোড করা হয়েছিল। ছবি তোলা হয়েছিল ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে কোয়াড নেতাদের শীর্ষ বৈঠকের সময়।

দীর্ঘ ভিডিওগুলিতে প্রেসিডেন্ট বাইডেনকে (‌ President Biden )‌ প্রধানমন্ত্রী মোদী ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজের সাথে কথা বলতে এবং হাসতে দেখা যায়।

২৪ মে, ২০২২–এ এনডিটিভি (‌ NDTV )‌ দ্বারা আপলোড করা অন্য একটি ভিডিওতে প্রেসিডেন্ট বাইডেনকে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে করমর্দন করতে দেখা যায়। এই সময়ে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার নেতারা কোয়াড নেতাদের দ্বিতীয় সশরীর–বৈঠকে যোগ দিয়েছিলেন।

আরও অনুসন্ধান করার সময় আমরা একাধিক প্রতিবেদন পেয়েছি যেখানে উল্লেখ করা হয়েছে যে প্রেসিডেন্ট জো বাইডেন “গণতান্ত্রিক পদ্ধতিতে সফলভাবে” ভারতে কোভিড –১৯ পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেছেন। রিপোর্ট এখানে এবং এখানে (‌ here and here )‌ দেখা যাবে।

সুতরাং, উপরোক্ত ফ্যাক্ট-চেক থেকে এটা স্পষ্ট যে একটি পুরানো, ক্লিপ করা ভিডিও একটি বিভ্রান্তিকর বর্ণনা তৈরি করার জন্য অনলাইনে প্রচার করা হচ্ছে।