Fact Check: ক্লাউডবার্স্টের এই ভিডিও ব্যাঙ্গালোরের নয়;‌ সত্য জানুন এখানে

0 78

ব্যাঙ্গালোরে গত কয়েক দিনে ভারী বৃষ্টিপাত হয়েছে, যার ফলে শহরের অনেক জায়গায় বন্যা হয়েছে। উপরোক্ত প্রেক্ষাপটে ক্লাউডবার্স্টের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে এই দাবি করে যে ছবিটি ব্যাঙ্গালোরের।

ভিডিওটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “কেউ গতকাল ব্যাঙ্গালোরে ক্লাউডবার্স্টের একটি টাইম ল্যাপস ভিডিও তুলেছে। দর্শনীয় এবং ভীতিকরও।’‌’‌

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

একটি কিফ্রেম দিয়ে গুগল রিভার্স ইমেজ সার্চ করতে গিয়ে আমরা ডেইলিমেইল ইউকে (‌ DailyMail UK )‌-তে ২৫ ফেব্রুয়ারি, ২০২০ তারিখের একই ভিডিওর শিরোনাম পেয়েছি: “প্রলয়ের বৃষ্টি এবং আকাশে মার্শম্যালো: পার্থ–এ বৃষ্টি, বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টি। গাছ উপড়ে গিয়েছে, বন্যার জল জমেছে রাস্তায়, এবং গাড়ি ও বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভিডিওটির স্ক্রিনশট একটি ফেসবুক পেজে আপলোড করা হয়েছিল — কেন আর্টি ফটোগ্রাফি (‌ Kane Artie Photography )‌— ৫ আগস্ট, ২০২২ তারিখে, এই ক্যাপশন সহ: “এটি ২০২০ সালের ফেব্রুয়ারিতে টাইম-ল্যাপস ঝড়ের ছবিগুলির মধ্যে একটি মাত্র৷ যখন এই মাইক্রোবার্স্টগুলি মাটিতে আছড়ে পড়ল, তারপর তাদের সমস্ত শক্তিকে কোথাও তো যেতে হবে, এবং তা বাইরের দিকে বিস্ফোরিত হয়। আমি যখন গাড়িতে ফিরে যাচ্ছিলাম, আমি বুঝতে পারলাম তারা কতটা শক্তিশালী। আমি প্রায় উড়ে গিয়েছিলাম এবং গাড়িতে ফিরে যাওয়ার জন্য বেড়া বরাবর নিজেকে টানতে হয়েছিল। আমি মিথ্যা বলব যদি আমি বলি যে সেই সময়ে আমার হাল খারাপ হয়ে যায়নি। কিন্তু দেখুন, মা প্রকৃতি যা তৈরি করতে পারে তা দেখতে কত সুন্দর।”

এই ভিডিওটি ফেসবুক পেজেও (  Facebook page ) আপলোড করা হয়েছিল, এবং উল্লেখ করা ছিল যে এটি ২০২০ সালে তোলা হয়েছিল। এতে একটি ওয়াটারমার্ক ছিল: “কেন আর্টি ফটোগ্রাফি”।

নিউজমোবাইল ২০২২ সালের আগস্টে একই ভিডিও খারিজ (‌ debunked  )‌ করেছিল, যখন এটি পাকিস্তান থেকে শেয়ার করা হয়েছিল।

Fact Check: Does the Viral Video Show Cloudburst in Jamshoro of Sindh? Here Is the Truth

কাজেই আমরা নিশ্চিত করে বলতে পারি যে দাবিটি বিভ্রান্তিকর।