Fact Check: কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বিজেডি পার্টির লোগো আঁকছেন? এখানে সত্য

0 1,531

বিজেপি তার ৪৪তম প্রতিষ্ঠা দিবস স্মরণে একটি প্রাচীর–চিত্রের উদ্যোগ শুরু করেছে, এবং বিভিন্ন স্থানে দলীয় প্রতীক ‘কমল’ আঁকছে। এই প্রচারণা আসন্ন সাধারণ নির্বাচনের জন্য দলের ব্যাপক কৌশলের অবিচ্ছেদ্য অংশ। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক তরুণ চুগ ঘোষণা করেছেন যে দলের সদস্যরা ১০.৭২ লক্ষেরও বেশি দেওয়ালে “আবার একবার, মোদী সরকার” এবং “আবার বিজেপি সরকার” এর মতো স্লোগান লিখবেন।

এই পটভূমিতে, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের ওড়িশার শাসক দল বিজেডি–র লোগো আঁকার  একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।

ছবিটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “ସକାଳୁ ସକାଳୁ କଣ ଦେଖିଲା ନୟନ l ଏ ତ ଆମ ମୁକୁ ଭାଇ କଣ ଚି଼ହ୍ନ ଆଂକୁଛନ୍ତି କି? ପୁଣି ଏଥର ଆସିବ ଶଙ୍ଖ ବଢିଆ ତ କିଏ କରିଛି ଏଇଟା ମୁକୁ ଭାଇ ଆମର ଜାଣି ସାରିଲେଣି କଣ କରିବେ ପଦ୍ମ ଯେତେ ଯାହା କଲେ ବି ଆସିବନି ବୋଲି ସେଥିପାଇଁ ଶଙ୍ଖ ଆଙ୍କିଲେଣି କଣ କରିବେ ଆଉ ବିଶ୍ୱାସ ନାହିଁ ତାଙ୍କ ବିଜେପି ଦଳିଆ ଙ୍କ ଉପରେ l #ଶଙ୍ଖ #Odisha #ନବୀନ” (নীচের ছবিতে ইংরাজি ভারশান আছে)।


এখানে উপরের পোস্টের লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি রিভার্স ইমেজ সার্চ চালিয়ে এনএম টিম 2৮ জানুয়ারি, ২০২৪ তারিখের মূল ছবি বহনকারী কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলটি সনাক্ত করেছে। এতে ক্যাপশন ছিল: “উত্তর ভুবনেশ্বর নির্বাচনী এলাকার বুথ নং ৫৯-এ হাউজিং বোর্ড কলোনিতে বিজেপির ‘কন্ঠ লিখন’ প্রোগ্রামে অংশগ্রহণ করেছি। আমাদের দল বিজেপি এবং মোদীর প্রতীক পদ্ম সমস্ত শ্রেণীর আশা, অগ্রগতি ও কল্যাণের প্রতীক হয়ে উঠেছে। ওড়িশার জনগণ প্রাইম মিনিস্টার@narendramodi এবং মোদীর নেতৃত্বে আস্থা রাখেন। @BJP4India @BJP4Odisha”।

বিজেপি কর্মীরাও ভাইরাল ছবিটিকে আসলটির সঙ্গে তুলনা করেছেন, এবং দাবি করেছেন যে অন্য রাজনৈতিক দলের আইটি সেল ওডিশার জনগণকে প্রতারিত করার জন্য বিভ্রান্তিকর চিত্রটি তৈরি করেছে। বিজেপি যুব মোর্চার রাজ্য সমন্বয়কারী সিদ্ধার্থ শঙ্কর সামল তার সোশ্যাল মিডিয়া প্রোফাইলে আসল ও নকল ছবি শেয়ার করেছেন। প্রতিপক্ষ দলের একজন সদস্যের বিরুদ্ধে এ ধরনের প্রতারণামূলক কৌশলে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। “এই প্রতারণামূলক চিত্রটি ওডিশার জনগণকে বিভ্রান্ত করার একটি প্রচেষ্টা,” তিনি লিখেছেন, এবং জোর দিয়ে বলেছেন তাঁর বিশ্বাস পদ্ম প্রতীকটি, যা গৌরবের প্রতিনিধিত্ব করে, খুব শীঘ্রই এই অঞ্চল জুড়ে বিরাজ করবে৷

সুতরাং, উপরোক্ত তথ্য থেকে এটি স্পষ্ট যে ভাইরাল দাবিটি সম্পাদনা করে তৈরি করা  হয়েছে।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest News updates and viral videos on our AI-powered smart news