Fact Check: এই ছবিতে কি তরুণ বিরাট কোহলিকে ঋষি সুনাকের সঙ্গে দেখা যাচ্ছে? এখানে সত্য

0 26

ঋষি সুনক যুক্তরাজ্যের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হতে চলেছেন। মঙ্গলবার সকালে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করার পর আনুষ্ঠানিকভাবে তাঁকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করা হবে বলে জানানো হয়েছিল।

এই ঘোষণার পরে, একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে যাতে দাবি করা হয়েছে যে এতে ঋষি সুনাকের সঙ্গে তরুণ বিরাট কোহলি দেখা যাচ্ছে। একজন ফেসবুক ব্যবহারকারী এই টেক্সটের সঙ্গে ছবিটি শেয়ার করেছেন: #RishiSunak with #ViratKohli

এইখানে উপরের পোস্টের (‌  post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমরা ২০১৭ সালের এনডিটিভি (‌ NDTV  )‌–র একটি প্রতিবেদনে একই চিত্র পেয়েছি৷ নিবন্ধ অনুসারে ছবির ব্যক্তিটি ভারতীয় ক্রিকেটার আশিস নেহরা, ঋষি সুনক নয়৷

ছবির ক্যাপশনে লেখা: বিরাট কোহলি ২০০৩ সালে আশিস নেহরার কাছ থেকে একটি পুরস্কার গ্রহণ করছেন।

‌‌‌

একই ছবি দ্য ফ্রি প্রেস জার্নাল, ইন্ডিয়ান এক্সপ্রেস ও ইন্ডিয়া ডটকমের (‌ The Free Press JournalIndian Express and India.com  )‌ মতো একাধিক মিডিয়া সংস্থা শেয়ার করেছে, যেখানে উল্লেখ করা হয়েছে যে ছবির ব্যক্তিটি আশিস নেহরা।

আমরা একটি সাক্ষাৎকারও খুঁজে পেয়েছি যা নেহরা মিন্ট–কে (‌ Mint )‌ দিয়েছিলেন। ২০১৬ সালের এই সাক্ষাৎকারে নেহরা বলেছিলেন যে ছবিটি ২০০৩ বিশ্বকাপের পরে তোলা হয়েছিল যখন রাজ কুমার শর্মা (বিরাট কোহলির কোচ) তাঁকে অ্যাকাডেমিতে আমন্ত্রণ জানিয়েছিলেন।


সুতরাং এটি স্পষ্ট যে ছবিতে কোহলির সঙ্গে আছেন আশিস নেহরা, এবং ভাইরাল দাবিটি মিথ্যা।