Fact Check: ইসরো–র আদিত্য এল ১ সূর্যের পৃষ্ঠের সবচেয়ে কাছের ভিজ্যুয়াল নিয়েছে বলে ভাইরাল পোস্টের দাবি ভুয়ো

0 429

ইসরো–র আদিত্য এল ১ সূর্যের পৃষ্ঠের ছবি তুলেছে বলে দাবি করে একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। সূর্যের সবচেয়ে কাছের ছবি তোলার জন্য অনেক ব্যবহারকারী ভারতীয় সংস্থার প্রশংসা করেছেন।

এই ক্যাপশন সহ ভাইরাল পোস্ট একজন ফেসবুক ব্যবহারকারী পোস্ট করেছেন: ISRO-র সৌরযান আদিত্য L1 থেকে তোলা সূর্যের সবথেকে কাছের ছবি। এই প্রথমবার সূর্যের এই রূপ দেখলো বিশ্ব, আর তাও তা ভারত তথা ISRO র সৌজন্যে….. হ্যাটস অফ ISRO, হ্যাটস অফ ইন্ডিয়া 🛰️🇮🇳

আপনি এখানে পোস্টটি দেখতে পাবেন।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ইসরো যদি এই ধরনের ছবি পোস্ট করত, তা সঙ্গে সঙ্গে শিরোনাম হয়ে যেত। আমাদের দল এই দাবির উপর কোনও বিশ্বাসযোগ্য খবর খুঁজে পায়নি। গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে চেক করে আমাদের টিম ৩ অগাস্ট, ২০২২ তারিখে একটি অযাচাইকৃত প্রোফাইলে একটি ফেসবুক পোস্ট পেয়েছে। ইসরো–র আদিত্য এল ১ সেপ্টেম্বর ২, ২০২৩–এ লঞ্চ করা হয়েছিল, এবং এই ছবিগুলিকে কোনওভাবেই তার সঙ্গে সংযুক্ত করা যাবে না।

আরও অনুসন্ধান করে, আমাদের দলটি ৮ ডিসেম্বর, ২০২৩ তারিখের ইসরো–র অফিসিয়াল হ্যান্ডেলের একটি টুইট শনাক্ত করেছে। টুইট অনুসারে, চিত্রগুলিতে ২০০ থেকে ৪০০ এনএম তরঙ্গদৈর্ঘ্যের মধ্যে সূর্যের প্রথম ফুল–ডিস্ক উপস্থাপনা অন্তর্ভুক্ত রয়েছে।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি ইসরো–র আদিত্য এল ১ সূর্যের পৃষ্ঠের সবচেয়ে কাছের ভিজ্যুয়ালগুলি নিয়েছে বলে ভাইরাল পোস্টের দাবি ভুয়ো।