Fact Check: আদানি গ্রুপ কি হাজার হাজার গরু গুজরাট থেকে আরব দেশে পাঠিয়েছিল? এখানে সত্য

0 1,549

চলতি নির্বাচনের মধ্যে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে হাজার হাজার গরু ট্রাকে বোঝাই রয়েছে। ভাইরাল ভিডিওতে দাবি করা হয়েছে যে এই ক্লিপটি গুজরাটের একটি গরুর স্টেশনের, যেখান থেকে গৌতম আদানির মালিকানাধীন আদানি গ্রুপ আরব দেশগুলিতে হাজার হাজার গরু সরবরাহ করছে। ভাইরাল ভিডিওটি শেয়ার করার সময় অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমালোচনা করেছেন।

ফেসবুক পোস্টটিতে লেখা: “गुजरात :- *अडानी* के पोर्ट पर *हजारों गाय* 🐄 ट्रको में खड़ी है। *अरब के देशों* में जाने के लिए… 😱😱😱जिन्हे वहां काटा जाएगा…..याद दिला दूं की गौ मांस का धंधा करने वालो से ही भाजपा ने चंदा लिया है। सब पैसे का खेल है। आप तो बस “जय श्रीराम” के नारे लगाने के लिए ही है। तो भक्तों, जोर से बोलो….😆” (অনুবাদ: গুজরাটের আদানি বন্দরে হাজার হাজার গরু ট্রাকে দাঁড়িয়ে আছে। 😱😱😱 আরব দেশগুলিতে যেতে… আপনাদের মনে করিয়ে দিচ্ছি যে সেখানে তাদের জবাই করা হবে….. আপনাদের মনে করিয়ে দিচ্ছি যে যারা গরুর মাংসের ব্যবসা করে তাদের কাছ থেকে বিজেপি অনুদান নিয়েছে। এটা সব টাকা সম্পর্কে. আপনি শুধু ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে এসেছেন। তাই, ভক্তরা, জোরে বলুন…। 😆)


এখানে উপরের পোস্টের লিঙ্ক দেওয়া হল। (‌আর্কাইভ)‌

FACT CHECK
নিউজমোবাইল পোস্টের সত্যতা যাচাই করেছে, এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভাইরাল ভিডিও কিফ্রেমগুলি চালাতে গিয়ে, এনএম টিম ১৯ এপ্রিল, ২০২৪ তারিখে আরবি ভাষায় ক্যাপশন সহ একটি ফেসবুক রিল শনাক্ত করেছে (বাংলা সংস্করণ: ইদ আল-‌আদার প্রস্তুতি)।

আমরা ১৯ এপ্রিল, ২০২৪-এ শেয়ার করা ফেসবুক পেজ ‘মিট মার্কেট’-এও একই ভিডিও পেয়েছি, যেটিতে আরবি ভাষায় লেখা ‘ইদ-উল-আদার প্রস্তুতি’।

আমরা একই ধরণের অতিরিক্ত পোর্ট দেখতে চেয়েছি। এইভাবে আমরা তুলনামূলক বিন্যাসসহ ইরাকের একটি বন্দর খুঁজে পেয়েছি। এই ফুটেজে, আমরা ভাইরাল ভিডিওতে দেখা ছবির মতো ট্র্যাক, আশেপাশের জায়গা এবং গুদামগুলি পর্যবেক্ষণ করেছি৷ এই বিশেষ ভিডিওটি ইরাকের উম্ম কাসর বন্দর থেকে উদ্ভূত হয়েছে, যেখানে ভাইরাল ভিডিওটির মতো একটি বন্দর স্পষ্ট।

ভাইরাল ভিডিও (উপরের পোস্ট) বিশ্লেষণ করার পরে, আমরা মূল এবং ভাইরাল ভিডিও উভয়ই তুলনা করতে সক্ষম হয়েছি (নীচে দেওয়া হয়েছে)।

ভিডিওটি ভালভাবে দেখার পরে, আমরা দেখতে পেয়েছি যে ভিডিওতে চিত্রিত ট্রাকগুলি মার্সিডিজ-বেঞ্জের লোগো বহন করে৷ তবে, মার্সিডিজ-বেঞ্জের ট্রাক ভারতে বিক্রি হয় না; পরিবর্তে, ডেমলার কোম্পানি, মার্সিডিজ-বেঞ্জ গ্রুপের একটি অংশ, ভারতের জন্য ‘ভারতবেঞ্জ’ রেঞ্জের অধীনে ট্রাক বিক্রি করে।

‘ভারতবেঞ্জ’ এবং মার্সিডিজ-বেঞ্জের লোগোগুলিও আলাদাভাবে দেখা যাচ্ছে, যা নিশ্চিত করে যে ভাইরাল ক্লিপটি ভারতের নয়।

সুতরাং, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল ভিডিওটি ভারতের নয়, এবং আদানি গ্রুপ গুজরাট থেকে আরব দেশে হাজার হাজার গরু সরবরাহ করছে এমন দাবিও মিথ্যা।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest Fact Checked News On NewsMobile WhatsApp Channel