Fact Check:২০১৮ সালের অভিবাসীদের মার্কিন সীমান্তে মার্চের ছবি যুক্ত করা হয়েছে বিডেনের সাম্প্রতিক টাইটেল ৪২ তুলে নেওয়ার ঘোষণার সঙ্গে

0 363

প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে মার্কিন প্রশাসন টাইটেল ৪২ ( Title 42 ) নামক বিতর্কিত অভিবাসন নীতি প্রত্যাহার করার কথা ঘোষণা করেছে, যা মার্কিন–মেক্সিকো সীমান্তে ধরা পড়া অভিবাসীদের দেশে আশ্রয় চাওয়া বন্ধ করে দিয়েছিল। ২০২০ সালে ট্রাম্প প্রশাসনের অধীনে নীতিটি নিষিদ্ধ করা হয়েছিল।

এই প্রেক্ষাপটে একটি ব্রিজে প্রচুর লোকের ভিড়ের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। অনেক ব্যবহারকারী ছবিটি শেয়ার করেছেন, দাবি করেছেন যে সীমান্তের ওপার থেকে অভিবাসীরা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে।

একজন ফেসবুক ব্যবহারকারী নিম্নলিখিত ক্যাপশন সহ ভাইরাল পোস্টটি পোস্ট (‌ posted )‌ করেছেন: এই মার্কিন যুক্তরাষ্ট্র অভিযান @JoeBiden’s @WhiteHouse দ্বারা অনুমোদিত এবং @SenSchumer @SpeakerPelosi এবং @TheDemocrats @HouseDemocrats @SenateDems দ্বারা সমর্থিত। কে এই লোকদের আর্থিকভাবে সহায়তা করবে? মার্কিন করদাতা! আপনি কোন পার্টিতে আছেন তা আমি গ্রাহ্য করি না, এটি বিরাট ভুল!

এখানে উপরের পোস্টের (‌ here )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ভাইরাল ইমেজের রিভার্স ইমেজ সার্চ চালিয়ে আমরা ২৭ ডিসেম্বর, ২০১৮ তারিখে দ্য গার্ডিয়ান ( The Guardian )–এ একটি শিরোনাম সহ একটি নিবন্ধ শনাক্ত করেছি: ২০১৮ সালের সেরা ফটোগ্রাফগুলি — এবং তাদের পিছনের গল্পগুলি, এটি বছরভর চিত্র সাংবাদিকদের সেরা কাজের তালিকা দেয়।

নিবন্ধের একটি ছবি ভাইরাল চিত্রের সঙ্গে মেলে। সেটি ২৭ অক্টোবর, ২০১৮–এ মার্কিন সীমান্তে আসা হন্ডুরান অভিবাসী কাফেলাকে ধরার। ছবির জন্য গুইলারমো আরিয়াসকে ক্রেডিট দেওয়া হয়েছে।

জার্মান সম্প্রচারকারী ডয়শ্যে ভেলে (ডিডাবলু) (‌ Deutsche Welle (DW) )‌-র ওয়েবসাইটে প্রকাশিত অনুরূপ নিবন্ধেও ছবিটি ব্যবহার করা হয়েছে।

দ্য গার্ডিয়ান-এ ক্রেডিটগুলির সাথে গোটি ইমেজেস (‌  Getty Images  )‌–এর উল্লেখ করা হয়েছে। আমরা স্টক ফটোগ্রাফি সাইট চেক করেছি এবং ২৭ অক্টোবর, ২০১৮–র একটি ছবি পেয়েছি। ওয়েবসাইটটি গুইলারমোকে ক্রেডিট দেয় এবং ছবিটি ভাইরাল ছবির সঙ্গে হুবহু মিলে যায়।

ছবিটির বর্ণনা নিশ্চিত করে যে এটি দক্ষিণ মেক্সিকোতে সান পেড্রো তাপানাতেপেক যাওয়ার পথে আরিয়াগার কাছে নেওয়া হয়েছিল। পোস্ট করার তারিখটি স্পষ্ট করে দেয় যে টাইটেল ৪২–এর বিলুপ্তির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল পোস্ট টাইটেল ৪২–এর সাথে একটি ছবি লিঙ্ক করে যে দাবি করে যে একদল অবৈধ অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে, তা বিভ্রান্তিকর।